মরক্কোতে চলছে বুনু বন্দনা

মরক্কোতে চলছে বুনু বন্দনা

ফুটবল ক্যারিয়ারে কিভাবে ধৈর্য্য ধরতে হয় তা বেশ ভালই শিখেছেন ইয়াসিন বুনু। কিন্তু বিশ্ব মঞ্চে তিনি যা করে দেখিয়েছেন তার দ্বারা তিনি তার নামকে ছাড়িয়ে গেছেন।
২০১৭ সালের আফ্রিকান নেশন্স কাপ এবং ২০১৮ সালের রাশিয়া বিশ্ব কাপে মরক্কান স্কোয়াডের অব্যবহৃত সদস্য বাউনো বা জার্সিতে লেখা ‘বুনু’ এখন কাতার বিশ্বকাপে মরক্কোকে আফ্রিকান ফুটবলের জন্য একটি নতুন মানদন্ড তৈরিতে সহায়তার করছেন। স্কোয়াডে থাকা ১৪জন বিদেশে জন্মগ্রহনকারী খেলোয়াড় মরক্কোর জন্য বৈচিত্রের মধ্যে ঐক্যবদ্ধ করেছে।   তাদের রক্ষনের সংহতির চেয়ে ভালো দৃষ্টান্ত আর কিছু হতে পারে না। মরক্কো  এ পর্যন্ত টুর্নামেন্টে পাঁচ ম্যাচে একটি মাত্র গোল হজম করেছে।

২০১৮ আসওে  নিজেদের প্রথম  ম্যাচের একাদশে বুনু। কিন্তু জাতীয় সঙ্গীতের পর ম্যাচ শুরুর আগমুহুর্তে গায়েব হয়ে যান। তার পরিবর্তে গোলবক্সের দায়িত্ব সামলাতে আসেন মুনির এল কাজুই। ঘটনাটি পরে ব্যাখ্যা করেছিলেন কোচ ওয়ালিদ রেগরাগুই। বলেন ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে আসার পর অসুস্থ বোধ করছিলেন বুনু।   কানাডা থেকে ফেরা ৩১ বছর বয়সি বুনু একবারো দলটির বিপক্ষে খেলেননি। নায়েফ আগুয়ার্ড এর আত্মঘাতি গোল সত্বেও ২-১ গোলে জয়লাভের মাধ্যমে এফ গ্রুপের বিজয়ী হিসেবে নকআউটে পৌঁছেছির  মরক্কো। মজার ব্যাপার হচ্ছে এবারের বিশ^কাপে ভিন্ন দলের কোন খেলোয়াড়ই মরক্কোর জালে বল পাঠাতে পারেনি। এমনকি শেষ ষোলর লড়াইয়ে স্পেনের বিপক্ষে টাইব্রেকারে যাবার পরও।

এই সময় পাবলো সারাবিয়ার শট পোস্টে লেগে ফেরার পর কার্লোস সোলার ও সার্জিও বাসকুইটস এর বল ফিরিয়ে দেন বুনু। ফলে ৩-০ গোলের জয় নিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে মরক্কো।
পর্তুগালের বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করা ম্যাচেও ফের সেরার পুরস্কার লাভ করেছেন বুনু। পর্তুগালের ওই পরাজয়ে ভেঙ্গে গেছে পাঁচ বারের ব্যালন ডি’অঁর খেতাব জয়ী ক্রিস্টিয়ানো রোনাল্ডোর  বিশ^কাপ জয়ের স্বপ্ন। বুনু বলেন,‘ এই ধরনের মুহুর্তগুলো বিশ^াস করাই বেশ কঠিন। তবে আমরা মানষিকতা বদল করেই এসেছি। নিরপত্তাহীনতার পরিবর্তন করতেই এসেছি। মরক্কান খেলোয়াড়রা বিশে^র যে কোন দলের বিপক্ষেই লড়তে পারে। আমার মতে সেমিফাইনালের বাইরে গুরুত্বপুর্ন বিষয় হচ্ছে আমরা সেই মানষিকতার পরিবর্তন ঘটিয়েছি। আমাদের পরবর্তী প্রজন্ম জানতে পারবে যে মরক্কান খেলোয়াড়রা সবকিছু করতে পারে।

সূত্র: বাসস

সর্বশেষ