বরিশালে নির্মাণ করা হচ্ছে মেট্রোপলিটন পুলিশ লাইন্স

জেলায় প্রায় ৮০ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ লাইন্স। প্রকল্পটির নির্মাণ কাজ  প্রায় ৯০ ভাগ শেষ করেছে বরিশাল গণপূর্ত অধিদপ্তর।
সংশ্লিষ্ট সূত্র জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন জননিরাপত্তা বিভাগের উদ্যোগে বরিশাল নগরীর রূপাতলী এলাকায় নির্মাণ করা হচ্ছে এ “মেট্রোপলিটন পুলিশ লাইন্স” প্রকল্পটি। প্রায় ৮০ কোটি ৬০ লাখ ৯৯ হাজার টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে এ “মেট্রোপলিটন পুলিশ লাইন্স” প্রকল্পটি। বর্তমান সরকারের নিজস্ব অর্থায়নে (জিওবি) বাস্তবায়নাধীন প্রকল্পটি আগামী ২০২৩ সালের জুন মাসে হস্তান্তর করা হবে বলে আশা প্রকাশ করছে গণপূর্ত অধিদপ্তর।

সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, বরিশাল গণপূর্ত অধিদপ্তর বরিশাল মেট্রোপলিটন পুলিশ লাইন্স প্রকল্পটি সঠিক সময়ে সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য নিরলস কাজ করে যাচ্ছে। বর্তমানে প্রকল্পটির ফিনিসিং-এর কাজ চলছে। প্রকল্পটির আওতায় রয়েছে যথাক্রমে, একটি ৪ তলা বিশিষ্ট প্রশাসনিক ভবন, পৃথকভাবে ৬ তলা বিশিষ্ট তিনটি কোয়ার্টার ভবন, একটি এমটি গ্যারেজ, একটি ৩ তলা বিশিষ্ট অস্ত্রাগার কমপ্লেক্স, একটি ৬ তলা বিশিষ্ট মাল্টিপারপাস ভবন, একটি ৬ তলা বিশিষ্ট ব্যরাক ভবন, একটি ৩ তলা বিশিষ্ট সার্ভিস ব্লক ও ৩ তলা ভিতের উপর একটি ১ তলা বিশিষ্ট আধুনিক পুলিশ লাইন্স জামে মসজিদ।
এছাড়াও, বাস্তবায়নাধীন বরিশাল মেট্রোপলিটন পুলিশ লাইন্স প্রকল্পটিতে রয়েছে চলাচলের সুবিধার্থে প্রায় ২৭ হাজার ৪৬২ বর্গমিটার অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ কাজ।
সূত্র জানায়, প্রত্যাশী সংস্থা বরিশাল মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষ ইতিমধ্যে প্রকল্পটির ৪ তলা বিশিষ্ট একটি প্রশাসনিক ভবন, ৬ তলা বিশিষ্ট একটি ব্যরাক ভবন ও মেট্রোপলিটন পুলিশ লাইন্স জামে মসজিদটি ব্যবহার করছে।

এ বিষয়ে বরিশাল বিভাগীয় গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. কামরুল হাছান বাসস’কে বলেন, বর্তমান সরকার বরিশাল বিভাগের ৬টি জেলায় ব্যপক উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন করছেন। পাশাপাশি বিগত যে কোন সরকারে তুলনায় অগ্রাধিকার ভিত্তিতে বরাদ্ধ ও প্রকল্প অনুমোদন দিচ্ছে। তার প্রতিফলন প্রান্তিক জনগোষ্ঠীসহ প্রায় প্রতিটি নাগরিক ভোগ করছেন।
তিনি আরো বলেন, বরিশাল মেট্রোপলিটন পুলিশ লাইন্স প্রকল্পটি আগামী জুন মাসে প্রত্যাশী সংস্থা মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষকে হস্তান্তর করার জন্য নিরলস কাজ করে যাচ্ছে বরিশাল গণপূর্ত অধিদপ্তর। প্রত্যাশী সংস্থার চাহিদা অনুযায়ী এরইমধ্যে মেট্রোপলিটন পুলিশ লাইন্স জামে মসজিদ, ৩ তলা বিশিষ্ট সার্ভিস ব্লক, ৩ তলা বিশিষ্ট অস্ত্রাগার কমপ্লেক্স, ৬ তলা বিশিষ্ট ব্যরাক ভবন, ৬ তলা বিশিষ্ট কোয়ার্টার ভবন ও প্রসাশনিক ভবন হস্তান্তর করা হয়েছে। প্রকল্পটির অবশিষ্ট কাজগুলো ফিনিসিং পর্যায়ে রয়েছে।

এ প্রসঙ্গে আলাপকালে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম বিপিএম (বার) বাসস’কে বলেন, বর্তমান সরকার প্রধানের ঐকান্তিক প্রচেষ্টায় খুব অল্প সময়ের মধ্যে প্রকল্পটির কাজ সম্পন্ন করা হয়েছে। এছাড়াও ‘পুলিশ কল্যাণ ট্রাস্ট’, ‘কমিউনিটি ব্যাংক’ প্রতিষ্ঠাসহ পুলিশ বাহিনীর উন্নয়নে এবং কল্যাণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন বর্তমান সরকার।
তিনি আরো বলেন, নবনির্মিত বরিশাল মেট্রোপলিটন পুলিশ লাইন্স’র কার্যক্রম সম্পন্ন রূপে শুরু বা উদ্বোধন করতে চলছে ব্যপক প্রস্তুতি।

সূত্র: বাসস

সর্বশেষ