ব্রাজিল কোচ হওয়ার দৌড়ে আছে যে চারজন

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদকঃ
কাতার বিশ্বকাপের পর ব্রাজিল কোচের পদ ছাড়ছেন তিনি এমনটাই জানা ছিলো সকলের। অবশেষে হলোও তাই ক্রোয়েশিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের অপ্রত্যাশিত হারের পর ব্রাজিল দলকে বিদায় বলেছেন তিনি। তবে তার শূন্য পদের জন্য এখন একজন কোচ নিয়োগ দিতে চাচ্ছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। যেখানে কোচ হওয়ার দৌড়ে আছেন চারজন সাবেক ফুটবলার। যাদের মধ্যে তিনজন ব্রাজিলের এবং একজন পর্তুগালের।

ডুরাবাল জুনিয়র: ২০১৬ সালে তিতে যখন ব্রাজিল কোচ হিসেবে দায়িত্ব পেয়েছিলেন তখনও নাম উঠেছিল ডুরাবালের। এছাড়া ব্রাজিলের ঘরোয়া ২৪টি ক্লাবে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে এই সাবেক ফুটবলারের। যেখানে পালমেইরাস, সাও পাওলো, সান্তোস, ফ্লুমিনেন্সের মত ক্লাবের কোচ ছিলেন তিনি। এছাড়া তিনি সান্তোসে থাকতে নেইমারের সঙ্গে কাজ করেছেন। রবিনহোও তার নেতৃত্বে খেলেছিলেন সান্তোসের হয়ে।

ফার্নান্দো দিনিজ:ক্যারিয়ারে ১৭টি ক্লাবের কোচিং করানো দিনিজ বর্তমানে ফ্লুমিনেন্সের কোচ হিসেবে কাজ করছেন। তিকিতাকা এবং পজিশনাল ফুটবল খেলতে পছন্দ করা ব্রাজিলের ফুটবলারদের জন্য ফার্নান্দো দিনিজ হতে পারে সেরা ভরসা। তাছাড়া তাকে ব্রাজিলের গার্দিওলা নামেও ডাকা হয়।

আবেল ফেরেইরা: তিনি ব্রাজিলিয়ান নন, তিনি হচ্ছেন পর্তুগীজ। কিন্তু ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসকে ২০২০ সাল থেকে মোট ৬টি শিরোপা এনে দিয়েছেন তিনি। তার অধীনে ক্লাব বিশ্বকাপে রানার্সআপ হয়েছিল তারা। তাছাড়া কোপা লিবার্তাদোরেস জিতেছে ২ বার। তিনিও আছেন ব্রাজিলের তালিকায়।

রেনেতো গাউচু: ব্রাজিলের পরবর্তি কোচ হওয়ার দৌড়ে যারা আছেন তাদের মধ্যে আরেকজন ফেবারিট হচ্ছেন রেনেতো গাউচু। বর্তমানে তিনি গ্রোমিওর কোচ হিসেবে আছেন।

সর্বশেষ