বিএনপির ৬ এমপির সংসদীয় আসন শূন্য ঘোষণা

বিএনপির ৬ এমপির সংসদীয় আসন শূন্য ঘোষণা

ঢাকা বিভাগীয় সমাবেশে দেওয়া ঘোষণা অনুযায়ী স্পিকারের কাছে পদত্যাগপত্র জমার পর বিএনপির ৬ এমপির সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হয়েছে।

রোববার (১১ ডিসেম্বর) রাতে এ বিষয়ে গেজেট প্রকাশ করেছে সংসদ সচিবালয়। ফলে নিয়ম অনুযায়ী, আগামী ৯০ দিনের মধ্যে এসব আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

শূন্য ঘোষণা করা আসনগুলো হলো- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, ব্রাহ্মণবাড়িয়া-২ ও এবং সংরক্ষিত নারী আসন (মহিলা আসন-৫০)।

এর আগে একই দিন বেলা সোয়া ১১টার পর জাতীয় সংসদ সচিবালয়ে গিয়ে পদত্যাগপত্র জমা দেন বিএনপির এমপিরা। এ সময় স্পিকারের কাছে সশরীরে পদত্যাগপত্র জমা দিয়েছিলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

তবে বিদেশে থাকায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুন অর রশিদ এবং অসুস্থতার কারণে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য আবদুস সাত্তার সশরীরে উপস্থিত ছিলেন না। তাদের পক্ষে স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন ব্যারিস্টার রুমিন ফারহানা।

পরে এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘তারা আমার কাছে সাতটা আবেদন জমা দিয়েছে। এদের মধ্যে যে পাঁচ জন সশরীরে ছিলেন, তাদেরটা গ্রহণ করা হয়েছে। ওই আসনগুলো শূন্য হয়ে গেছে। বাকী দুই জনের আবেদন যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেব।’

সর্বশেষ