প্রাথমিকের শিক্ষক নিয়োগে পদ বাড়ছে

প্রাথমিকের শিক্ষক নিয়োগে পদ বাড়ছে

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোয় সহকারী শিক্ষক নিয়োগে অনুষ্ঠিত পরীক্ষার ফল আগামী ১৪ ডিসেম্বর প্রকাশের কথা রয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদেই এই নিয়োগ হওয়ার কথা জানালেও শিক্ষকের ৫ হাজার পদ বাড়ানো হয়েছে। ফলে সবমিলিয়ে প্রাথমিকে মোট সাড়ে ৩৭ হাজার শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

রোববার (১১ ডিসেম্বর) মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ ৫ হাজার শিক্ষকের পদ বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের পদসংখ্যা পর্যালোচনা শেষে ৫ হাজার পদ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী বুধবার সহকারী শিক্ষক নিয়োগের ফল প্রকাশ করা হবে।

২০২০ সালের অক্টোবরে প্রাথমিক শিক্ষা অধিদফতর ৩২ হাজার ৫৭৭ জন সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মোট ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেওয়ার কথা জানায়। পরে আবারও বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে চাকরি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে এ নিয়ে ক্ষোভ দেখা দিলে তারা আন্দোলনে নামেন। সবশেষ সহকারী শিক্ষকের পদসংখ্যা পর্যালোচনা শেষে ৫ হাজার পদ বৃদ্ধির ঘোষণা আসলো।

এর আগে সারাদেশে তিন ধাপে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে সবমিলিয়ে উত্তীর্ণ হয়েছেন ১ লাখ ৫১ হাজার ৮২৫ জন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের পরবর্তী মৌখিক পরীক্ষাও ইতোমধ্যে শেষ হয়েছে। সবশেষ আগামী ১৪ ডিসেম্বর মৌখিক পরীক্ষা এবং লিখিত পরীক্ষার ফল একসঙ্গে করে চূড়ান্ত ফল প্রকাশের কথা রয়েছে।

সর্বশেষ