শেষ ওয়ানডে ভারতের বিপক্ষে হারলো বাংলাদেশ

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদক
সফরকারী ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডে ম্যাচে ২২৭ রানে হেরেছে বাংলাদেশ।

আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি সফরকারী ভারতের। দলীয় ১৫ রানের মাথায় ওপেনার শেখর ধাওয়ানকে হারায় তারা। শেখরের বিদায়ে তিনে ব্যাট করতে নামা অভিজ্ঞ ভিরাট কোহলিকে সঙ্গী করে শুরুর প্রতিরোধ গড়ে ইশান কিষান। তবে ব্যক্তিগত ২১০ রানের মাথায় ইশানকে ফিরিয়ে ২৯০ রানের ভারতীয়দের রেকর্ড জুটি ভেঙে বাংলাদেশকে ব্রেক-থ্রু এনে দেন পেসার তাসকিন আহমেদ। আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে নবম ডাবল সেঞ্চুরি করা ইশান ১৩১ বলের ইনিংসটি সাজিয়েছিলেন ২৪টি চার এবং ১০টি বিশাল ছক্কার সাহায্যে। ইশানের বিদায়ে এইদিন নিজেদের ব্যাটে ঝড় তুলতে পারেনি শ্রেয়াস আইয়ার এবং লোকেশ রাহুল।

দলের এমন অবস্থায় যোগ্য সঙ্গীর অভাবে ৯১ বলে ১১ চার আর ২ ছক্কায় ১১৩ রান করে মেহেদী হাসানের দুর্দান্ত ক্যাচ হয়ে ফিরেন ভিরাট কোহলি। নিজেদের ইনিংসের শেষদিকে অক্ষর প্যাটেলের ২০ এবং ওয়াশিংটন সুন্দরের ৩৭ রানের ইনিংসে নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ৪০৯ রানের বিশাল সংগ্রহ পায়। বাংলাদেশের হয়ে দুইটি করে উইকেট নেন তাসকিন আহমেদ সাকিব আল হাসান এবং এবাদত হোসেন। একটি করে উইকেট নেন মেহেদী হাসান এবং মোস্তাফিজুর রহমান।

জবাব দিতে নেমে ভারতীয় বোলারদের দেখেশুনে খেলতে থাকে বাংলাদেশী ওপেনাররা। তবে দলীয় ৩৩ রানের মাথায় অক্ষর প্যাটলের বলে বাজে শট খেলে ফিরেন এনামুল। সঙ্গীকে হারিয়ে বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেনি লিটন। মোহাম্মদ সিরাজের শিকার হয়ে ফিরেন ২৯ রান করে। এইদিন উইকেটে থিতু হতে পারেনি মুশফিকুর রহিম ফিরেন ৭ রান করে। দ্রুত তিন উইকেট হারিয়ে বসা বাংলাদেশের হয়ে এইদিন ইনিংস মেরামতের দায়িত্ব পড়ে অভিজ্ঞ সাকিব আল হাসান এবং ইয়াসির আলি রাব্বির কাঁধে। তবে ব্যক্তিগত ২৫ রানের মাথায় রাব্বিকে ফিরিয়ে বাংলাদেশের চতুর্থ উইকেটের ৩৪ রানের জুটি ভাঙেন উমরান মালিক।

দলের এমন অবস্থায় উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেনি সাকিব। ভারতীয় স্পিনার কুলদীপ যাদবের শিকার হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪৩ রান। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা বাংলাদেশের হয়ে এইদিন শেষ আশা হয়ে থাকা মাহমুদউল্লাহ ফিরেন ২০ রান করে। শেষদিকে আর কেউ বড় ইনিংস খেলতে না পারলে মাত্র ৩৪ ওভারে ১৮২ রানে গুড়িয়ে যায় স্বাগতিকরা। ভারতের হয়ে শার্দুল ঠাকুর নেন ৩ উইকেট। ২টি করে উইকেট নেন অক্ষর প্যাটেল এবং উমরান মালিক। একটি করে উইকেট নেন সুন্দর, কুলদীপ এবং সিরাজ।

 

সংক্ষিপ্ত স্কোর
ভারত ৪০৯/৮ (৫০ ওভার)
ইশান কিষান ২১০ (১৩১) কোহলি ১১৩ (৯১)
সাকিব ২/৬৮ এবাদত ২/৮০

বাংলাদেশ ১৮২/১০ (৩৪ ওভার)
সাকিব ৪৩ (৫০) লিটন ২৯ (২৬)
শার্দুল ৩/৩০ অক্ষর ২/২২

ফলাফলঃ ভারত ২২৭ রানে জয়ী
ম্যাচ সেরাঃ ইশান কিষান

সর্বশেষ