বঙ্গবন্ধু একজন মহৎপ্রাণ রাজনীতিবিদ ছিলেন: ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৯৩তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও সিনিয়র সাংবাদিক মোঃ হুমায়ুন কবির।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী ও কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক মোঃ কামাল উদ্দিন।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু একজন মহৎপ্রাণ রাজনীতিবিদ ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার দুলাল বলেন, নাগরিকের মর্যাদা এবং অধিকার নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। একটি সুশিক্ষিত ও দক্ষ নেতৃত্ব ব্যতীত টেকসই ও উন্নত বাংলাদেশ বিনির্মাণ সম্ভব না। তিনি আরো বলেন,বঙ্গবন্ধুর গুণাবলী সম্পন্ন নেতৃত্ব তৈরি করতে আমরা ব্যর্থ হয়েছি। ক্ষমতার ভাগাভাগির লড়াইয়ে সবাই মত্ত। নাগরিক অধিকার প্রতিষ্ঠায় আন্তরিক এমন নেতৃত্ব এখন পর্যন্ত গড়ে ওঠেনি।
আর্জিনা খানম বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশ পরিচালনা করছেন। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় জননেত্রীর হাতকে শক্তিশালী করতে হবে।
প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু অহিংস আন্দোলন করেও জাতির লক্ষ্য অর্জন করতে পেরেছিলেন।

হুমায়ুন কবির বলেন, বঙ্গবন্ধুর
অনুসৃত নীতি আমাদেরকে অনুসরণ করতে হবে।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন আমাতুন নূর শিল্পী ও প্রভাষক মোঃ কামাল উদ্দিন।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা.মনোয়ার ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

সর্বশেষ