মিরাজের সেঞ্চুরি আর মোস্তাফিজের ভেল্কিতে ভারতের বিপক্ষে সিরিজ জিতলো বাংলাদেশ

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদক তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে মেহেদী হাসান মিরাজের ঝড়ো সেঞ্চুরি আর মোস্তাফিজুর রহমানের ভেল্কিতে সফরকারী ভারতকে ৫ রানে হারিয়ে সাত বছর পর ভারতের বিপক্ষে সিরিজ জিতলো বাংলাদেশ। মিরপুর শেরবাংলা জাতীয় স্টেডিয়ামে সফরকারী ভারতের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করতে নামা বাংলাদেশের শুরুটা হয়নি ভালো। ব্যক্তিগত ১১ রান করে ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজের শিকার হয়ে ফিরেন এনামুল হক। সঙ্গীকে হারিয়ে সিরাজের দ্বিতীয় শিকার হয়ে ফিরেন অন্য ওপেনার লিটন দাশ।

এইদিন তিনে ব্যাট করতে নামা নাজমুল হোসেন শান্ত উইকেটে থিতু হলেও নিজের ইনিংস বড় করতে পারেনি। দ্রুত তিন উইকেট হারিয়ে বসা বাংলাদেশ দলের হয়ে এইদিন আশা জাগিয়ে তোলা দুই অভিজ্ঞ মুশফিকুর রহিম আর সাকিব আল হাসানকে ফিরিয়ে দেন ওয়াশিংটন সুন্দর। ডাক মেরে আফিফ ফিরে গেলে মাত্র ৬৯ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

দলের এমন অবস্থায় আগের ম্যাচের জয়ের নায়ক মেহেদী মিরাজকে সঙ্গী করে ১৪৮ রানের জুটি গড়েন মাহমুদউল্লাহ। তবে ব্যক্তিগত রানের ৭৭ মাথায় উমরান মালিকের শিকার হয়ে মাহমুদউল্লাহ ফিরলে ভাঙে ভয়ঙ্কর এই জুটি। তবে মাহমুদউল্লাহ ফিরলেও নাসুম আহমেদকে সঙ্গী করে ৫৪ রানের আরেকটি জুটি গড়ে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৭১ রানে নিয়ে যান মেহেদী হাসান। ৮৩ বলে ৮ চার আর ৪ ছক্কায় প্রথম শতক তুলে নেন মিরাজ। ভারতের হয়ে ওয়াশিংটন সুন্দর নেন ৩টি উইকেট। ২টি করে উইকেট নেন উমরান মালিক এবং মোহাম্মদ সিরাজ।

জবাব দিতে নেমে শুরুতে খেই হারিয়ে বসে সফরকারীরা। দলীয় ১৩ রানের মাথায় দুই ওপেনারকে হারায় তারা। ব্যাটিং পজিশন পরিবর্তন করে চারে ব্যাট করতে নামা ওয়াশিংটন সুন্দর ফিরেন সাকিবের শিকার হয়ে ১১ রান করে। এইদিন পাঁচে ব্যাট করতে নামা লোকেশ রাহুলকে সঙ্গী করে শুরুর ধাক্কা সামাল দিতে চেয়েছিলো শ্রেয়াস আইয়ার। তবে তাদের গড়া ২৬ রানের জুটি ভাঙেন মেহেদী হাসান। দলের এমন অবস্থায় অক্ষর প্যাটেলকে সঙ্গী করে পঞ্চম উইকেট জুটিতে ১০৭ রান তোলেন শ্রেয়াস। ব্যক্তিগত ৮২ রানের মাথায় শ্রেয়াসকে ফিরিয়ে ভয়ঙ্কর হয়ে উঠা এই জুটি ভাঙেন মেহেদী হাসান। ১০২ বলে শ্রেয়াসের ইনিংসটি সাজানো ছিলো ৬টি চার আর ৩টি ছক্কায়। সঙ্গীকে হারিয়ে ৫৬ রান করে বিদায় নেন অক্ষর ও।

ইনিংসের শেষদিকে দ্রুত বিরতিতে উইকেট হারাতে থাকা ভারতের হয়ে মাঠে নামেন রোহিত শর্মা। তবে তার ২৮ বলে ৫১ রানের ইনিংস হারের ব্যবধান কমিয়েছে কেবল। বাংলাদেশের হয়ে এবাদত হোসেন নেন ৩টি উইকেট। ২টি করে উইকেট নেন মেহেদী হাসান এবং সাকিব আল হাসান। ১টি করে উইকেট নেন মোস্তাফিজুর রহমান এবং মাহমুদউল্লাহ। সংক্ষিপ্ত স্কোর বাংলাদেশ ২৭১/৭ (৫০ ওভার) মেহেদী মিরাজ ১০০*( ৮৩) মাহমুদউল্লাহ ৭৭ (৯৬) ওয়াশিংটন সুন্দর ৩/৩৭ উমরান মালিক ২/৫৮ ভারত ২৬৭/৮ (৫০ ওভার) শ্রেয়াস আইয়ার ৮২ (১০২) অক্ষর ৫৬ (৫৬) এবাদত ৩/৪৫ সাকিব ২/৩৯ ফলাফলঃ বাংলাদেশ ৫ রানে জয়ী ম্যাচ সেরাঃ মেহেদী হাসান মিরাজ

সর্বশেষ