ফাইনালে যেতে হলে ব্রাজিল-আর্জেন্টিনাকে টপকাতে হবে যাদের

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদক
কাতারের মাটিতে গত ২১শে নভেম্বর থেকে শুরু হওয়া ৩২ দলের এই মহাযজ্ঞ কাতার বিশ্বকাপের জন্য ইতিমধ্যে শেষ ষোলো দলের তালিকা নিশ্চিত হয় গেছে। যেখানে ইউরোপের শক্তিশালী ফান্স, জার্মানি, স্পেন আর নেদারল্যান্ডসের মতো দলগুলোর সাথে ল্যাতিন আমেরিকা অঞ্চলের দুই শক্তিশালী ব্রাজিল আর আর্জেন্টিনার ও যে এবারের আসরে শিরোনার যোগ্য দাবিদার। তবে ইউরোপ কিংবা অন্য মহাদেশীয় দলগুলোর সাথে লড়াই করে কিভাবে ফাইনালের মঞ্চে যেতে পারে ব্রাজিল কিংবা আর্জেন্টিনা? সেই সমীকরণ থাকছে আজকের প্রতিবেদনে

ইতিমধ্যে দুইদলের শেষ ষোলোর প্রতিপক্ষ নিশ্চিত হয়েছে। যদি দুই দল নিজেদের শেষ ষোলোর ম্যাচ টপকে যেতে পারে তাহলে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা নিজেদের প্রতিপক্ষ হিসেবে পেতে পারে ২০১৪ বিশ্বকাপের সেমি ফাইনাল খেলা দল নেদারল্যান্ডস অথবা যুক্তরাষ্ট্রকে। অন্যদিকে সেই জায়গায় ব্রাজিলের বাঁধা হয়ে দাঁড়াতে পারে গত বিশ্বকাপের রানারআপ ক্রোয়েশিয়া কিংবা এশিয়ান ফেভারিট জাপানকে।

যদি এইখানে দুইদল টপকে যেতে পারে তাহলে আবারো আরেকটি বিশ্বকাপে ক্লাসিকো দেখার অপেক্ষায় থাকবে গোটা ফুটবল বিশ্ব। অতপর যেই কোন একটা দলকে বিদায় নিতে হবে বিশ্বকাপের এই মেঘা আসরের ফাইনাল থেকে। তাইতো ফাইনালের আগে থামতে হতে পারে যেকোন একটা দলকে। অন্যদিকে সেই ম্যাচে জয়ী দল হিসেবে বিশ্বকাপের ২২তম আসরের ফাইনালে অন্য কোন মহাদেশের ভিন্ন কোন দল হতে পারে ফাইনাল প্রতিপক্ষ।

সর্বশেষ