ছাত্রলীগের সম্মেলন : নেতৃত্বের দৌড়ঝাঁপে এগিয়ে যারা

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের বহুল প্রতীক্ষিত ৩০ তম সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ৮ ডিসেম্বর। সম্মেলন ঘিরে নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে উচ্ছ্বাস, ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য। নতুন নেতৃত্বে আসার জন্য দলের নীতি নির্ধারক পর্যায়ে লবিং-তদবিরে তৎপর ছাত্র নেতারা। আগামীর নেতৃত্বে কারা আসছেন তারই প্রতীক্ষায় প্রহর গুনছেন কর্মীরা। সম্মেলনের তারিখ ঘোষণার পরপরই মধুর ক্যান্টিনের বাইরে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ও পদপ্রত্যাশীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে। আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, পদপ্রত্যাশীদের মধ্যে যাদের সাংগঠনিক সক্ষমতা ভালো, রয়েছে ক্লিন ইমেজ এবং যাদের পরিবারের সঙ্গে জামায়াত-বিএনপির কোনও সংশ্লিষ্টতা নেই, তারাই আগামীর নেতৃত্বে আসবে। এছাড়াও যারা শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় এবং মানবিক কাজে করে আলোচনায় আসতে পেরেছেন, এমন ছাত্রনেতারাও এগিয়ে থাকবেন।

এবারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাইরে থেকে শীর্ষ নেতৃত্বে আসার আলোচনায় রয়েছেন। ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক জোবায়ের আহমেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও কেন্দ্রীয় কমিটির উপ-প্রচার সম্পাদক আল আমিন শেখ সাধারণ সম্পাদক পদপ্রার্থী হিসাবে আলোচনায় রয়েছেন। তাছাড়াও বুয়েট ছাত্রলীগের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় ছাত্রলীগের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক খন্দকার জামিউস সানি, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক শরিফুল ইসলাম সাদ্দাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আক্তারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন।

ঢাকা অঞ্চলের প্রার্থীদের মধ্যে গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক শামীম শেখ তূর্য, উপ-শিক্ষা ও পাঠচক্র সম্পাদক মো. নিয়ামত উল্লাহ তপন, এফ রহমান হলের সাবেক জিএস ও কেন্দ্রীয় উপ-দপ্তর বিষয়ক সম্পাদক আব্দুর রাহিম আলোচনায় আছেন।

ময়মনসিংহ থেকে আলোচনায় আছেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সোহান খান, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মেহেদী হাসান তাপস।

বৃহত্তর ফরিদপুর থেকে আলোচনায় আছেন সহ-সভাপতি শেখ সাগর আহমেদ, কর্মসংস্থান সম্পাদক রনি মোহাম্মদ, আইন বিষয়ক সম্পাদক ফুয়াদ হোসেন শাহাদাত।

উত্তরবঙ্গ থেকে আলোচনায় আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক হায়দার মোহাম্মদ জিতু, উপ-সমাজসেবা বিষয়ক সম্পাদক হাসানুর রহমান হাসু, উপ-দপ্তর সম্পাদক খান মুহাম্মদ শিমুল।

বরিশাল বিভাগ থেকে আলোচনায় আছেন সহ-সভাপতি ইয়াজ আল-রিয়াদ, সহ-সভাপতি সৈয়দ আরিফ হোসেন, সাংগঠনিক সম্পাদক শেখ ওয়ালী আসিফ (ইনান), ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক ইমরান জমাদ্দার, কর্মসংস্থান বিষয়ক উপ-সম্পাদক খাদিমুল বাশার জয়।

চট্টগ্রাম বিভাগ থেকে আলোচনায় আছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাদ বিন কাদের, সাংগঠনিক সম্পাদক নাজিম উদ্দীন, সহসভাপতি ইফতেহার সজিব, উপ-সমাজসেবা সম্পাদক তানবীর হাসান সৈকত।

খুলনা বিভাগ থেকে রয়েছে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বরিকুল ইসলাম বাধন, উপ-বিজ্ঞান সম্পাদক খন্দকার হাবিব আহসান।

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান হৃদয়,কেন্দ্রীয় ছাত্রলীগের উপ-সাহিত্য বিষয়ক নুরুল আফসার, কেন্দ্রীয় কমিটির উপ-নাট্য বিষয়ক সম্পাদক তারেক আজিজ, কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক আতিক হাসান রাব্বি ও হামজা রহমান অন্তর, ঢাকা মেডিকেল কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকিয়ুল ইসলাম ফুয়াদ আলোচনায় রয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শীর্ষে পদে আলোচনায় আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ইয়াসির আরাফাত তুর্য, মুহসিন হল ছাত্রলীগের সভাপতি শহিদুল হক শিশির, শহিদুল্লাহ হল ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলাম জাহিদ,শহীদ সার্জেন্ট জহুরুল হলের সভাপতি কামাল উদ্দিন রানা, মুক্তিযুদ্ধা হলের সাধারণ সম্পাদক হাসিবুল হোসেন শান্ত আলোচনায় শীর্ষে রয়েছেন।

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি ও কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক মোঃ সোহেল মিয়া,সহ-সভাপতি রাকিবুল ইসলাম রাজু, সহ-সভাপতি ও মিরপুর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ চৌধুরী আল ইমরান, সহ-সভাপতি জাহাঙ্গীর আলম বাদশা, সহ-সভাপতি কাজী মিজানুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক ও রুপনগর থানা ছাত্রলীগের সাধারণ মারুফ হোসেন মিঠু আলোচনায় রয়েছেন।

মহানগর দক্ষিণ ছাত্রলীগের আলোচনায় আছেন কেন্দ্রীয় ছাত্রলীগের উপ- সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ও কবি নজরুল কলেজের সাবেক সাধারণ সম্পাদক মাইনুল হাওলাদার,পলটন থানার ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিএম পিয়াল হাসান, সহ-সভাপতি রেহানুল হক রাফি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি আসাদুজ্জামান আসাদ,মহানগর দক্ষিণ ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত, যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুল করিম মিরাজ, গনশিক্ষা বিষয়ক উপ-সম্পাদক আল-নোমান সরকার অনিক ও কোথয়ালী থানার সাধারণ সম্পাদক মেহেদী রেদওয়ান তালুকদার।

সর্বশেষ