যুগ্ম ও সাংগঠনিক সম্পাদকের পদ বাড়ানোর চিন্তা

পরিবর্তন আসছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে। একটি যুগ্মসম্পাদক এবং দুটি সাংগঠনিক সম্পাদকের পদ বাড়ানোর কথা ভাবছে দলটি। তবে বর্তমান ৮১ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটির মূল কাঠামো ঠিক রেখে সম্পাদকীয় এ তিনটি পদ বাড়ানো হতে পারে।

জানা যায়, আওয়ামী লীগের বর্তমান কমিটিতে সাংগঠনিক সম্পাদকের পদ রয়েছে ৮টি, যুগ্মসাধারণ সম্পাদক ৪টি। দলটির সাংগঠনিক কাঠামোতে বর্তমানে দেশের আট বিভাগের প্রতিটির জন্য একজন সাংগঠনিক সম্পাদককে দায়িত্ব দেওয়া হয়।

অন্যদিকে একজন যুগ্মসাধারণ সম্পাদক দুটি করে বিভাগে সাংগঠনিক টিমে দায়িত্ব পালন করেন। নবগঠিত দুই প্রশাসনিক বিভাগ ‘পদ্মা’ ও ‘মেঘনা’র জন্য দুটি সাংগঠনিক সম্পাদক ও একটি যুগ্মসম্পাদক পদ বাড়ানো হতে পারে। তবে বর্তমান কমিটির মূল কাঠামো ৮১ সদস্য ঠিক রাখা হবে। এজন্য কমানো হতে পারে কার্যনির্বাহী কমিটির সদস্যপদ।

এ বিষয়ে গঠনতন্ত্র উপকমিটির সভায় প্রাথমিক আলোচনা হয়েছে। দলীয় সভাপতি শেখ হাসিনার অনুমতি পেলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। পরে আসন্ন জাতীয় সম্মেলনে এ বিষয়ে দলটির গঠনতন্ত্রে সংশোধনী আনা হবে।

বৈঠক শেষে গঠনতন্ত্র সংশোধন উপকমিটির আহ্বায়ক এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, গঠনতন্ত্র উপকমিটির সভায় আমরা প্রাথমিক আলোচনা করেছি। দায়িত্ব অর্পণ করেছি। গঠনতন্ত্রটি কীভাবে আরও সুন্দর করা যায়, যাতে সংগঠনটি আরও সুশৃঙ্খল ও শক্তিশালী করতে পারি-এসব বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। তিনি আরও বলেন, আমি মনে করি, আমাদের এই উদ্যোগগুলো আমাদের সংগঠনকে আরও সুশৃঙ্খল, সুসংগঠিত করবে। আওয়ামী লীগ সব সময় শক্তিশালী দল। এই সম্মেলনের মাধ্যমে দল আরও আধুনিক হবে।

জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বর্তমান কমিটি যেটা আছে, আমার মনে হয় সেটাই যথেষ্ট। আমাদের প্রাথমিক আলোচনা হয়েছে, আরও আলোচনা আসবে। ইতোমধ্যে সিদ্ধান্ত হয়েছে আমরা জেলা, উপজেলা পর্যায়ে চিঠি দিয়ে তাদের মতামত আহ্বান করব। অনলাইনেও আহ্বান করব। আওয়ামী লীগের পেজ থেকেও দিয়ে দেওয়া হবে।

বৈঠকে সম্মেলন উপকমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২তম সম্মেলন অনুষ্ঠিত হবে। ২০১৯ সালের ডিসেম্বরে সর্বশেষ অনুষ্ঠিত জাতীয় কাউন্সিল অধিবেশনে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য করা হয় ৮১। এর আগে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্যসংখ্যা ছিল ৭৩ সদস্যবিশিষ্ট। আওয়ামী লীগ প্রতিষ্ঠার সময় ১৯৪৯ সালে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ছিল ৪০ সদস্যের।

সূত্র: যুগান্তর

সর্বশেষ