একনজরে কাতার বিশ্বকাপের খুটিনাটি

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদক আর মাত্র কয়েকদিন পর মরুর বুকে বসতে চলেছে বিশ্ব ফুটবলের জমজমাট আসর ফুটবল বিশ্বকাপের ২২ তম আসর। যার জন্য ইতিমধ্যে দলগুলো নিজেদের মধ্যে প্রস্তুতিও শুরু করে দিয়েছে। তবে বিশ্বকাপ ঘিরে আছে অনেক জানা অজানা খুঁটিনাটি। আসুন একনজরে দেখে নিই আসন্ন কাতার বিশ্বকাপ খুটিনাটি। ১. এই প্রথম কোনো আরবদেশ হিসেবে কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। ২. ২০ বছর আগে জাপান -কোরিয়ার যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়েছিলো ফুটবল বিশ্বকাপ।এবার দ্বিতীয়বারের মতো এশিয়া মহাদেশে বসতে যাচ্ছে ফুটবলের এই বিশ্ব আসর। ৩. কাতারে অস্বাভাবিক তাপমাত্রা থাকায় এবারের বিশ্বকাপ নভেম্বর ডিসেম্বর মাসে সরিয়ে আনা হয়। যদিও সাধারণত মে – জুলাই মাসের মধ্যে আয়োজন করা হয় বিশ্বকাপ।

বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো শীতকালে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই মেগা ইভেন্ট। ৪. এই বিশ্বকাপে রেকর্ড কমসংখ্যক ভেন্যুতে খেলা হবে (৮টি)। এই ৮ টি মাঠে মোট ৬৫ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। তার আগে সবচেয়ে বেশি সংখ্যক ভেন্যুতে খেলা হয়েছিল ২০০২ সালের কোরিয়া – জাপান বিশ্বকাপে (২০ টি) ৫.ফুটবল বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল হতে যাচ্ছে এবারের সংস্করণটি। আয়োজক কর্তৃপক্ষ প্রায় ২২০ বিলিয়ন ইউএস ডলার খরচ করেছে এই বিশ্বকাপ আয়োজন করার জন্যে!! ৬.জনসংখ্যা এবং আয়তন দুইদিক থেকেই এখন পর্যন্ত কাতার সবচেয়ে ছোট আয়োজক দেশ হিসেবে বিশ্বকাপে রেকর্ড করতে চলেছে। ৭. কাতার বিশ্বকাপের ৮ টি ভেন্যু ৬০ কিলোমিটারের মধ্যে অবস্থিত।

যেখানে দর্শকদের এক মাঠ থেকে আরেক মাঠে যেতে লাগবে গড়ে ৯০ মিনিটের মতো! ৮. কাতার এক মাত্র আয়োজক দেশ যারা এর আগে কখনোই ফুটবল বিশ্বকাপের মূল পর্বে উঠতে পারেনি! ৯. বিশ্বকাপকে কেন্দ্র করে রেকর্ড দেড় মিলিয়ন মানুষ কাতারে সশরীরে উপস্থিত থাকবে। ১০.এবারের সংস্করণটি সবচেয়ে কমদিনের মধ্যে সম্পূর্ন হবে। মাত্র ২৮ দিনে শেষ হয়ে যাবে বিশ্বকাপের এই জাকজমকপূর্ন মেগা ইভেন্ট। ১১. কাতারের দুই ভেন্যু Al – Bayt এবং Al-Wakrah এর মধ্যে দূরত্ব মাত্র ৯০ মাইলের! ১২.বিশ্বকাপের আটটি মাঠের মধ্যে সবচেয়ে বেশি ধারণক্ষমতা সম্পন্ন মাঠ হচ্ছে লুসাইল স্টেডিয়াম (৮০,০০০) ১৩. এবারের বিশ্বকাপের মাস্কটের নাম La’eeb এবং বলের নাম Al Rihla। ১৪. এবারের আসরে প্রতিটি স্টেডিয়ামে রয়েছে এয়ার কন্ডিশনের ব্যবস্থা যা এর আগে কখনো দেখা যায়নি কোনো ফুটবল আসরের। ১৫. ১৯৫৮ সালের পর আবারো এই আসরের মাধ্যমে বিশ্বকাপের ফিরছে ওয়েলস! ১৬. রাণী এলিজাবেথবিহীন প্রথম বিশ্বকাপ হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ।

সর্বশেষ