ফিল্ডিং মিসের মহড়া আর ব্যাটিং ব্যর্থতায় সেমির স্বপ্ন শেষ বাংলাদেশ

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদকঃ
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের পঞ্চম এবং শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ফিল্ডিং মিসের মহড়া আর ব্যাটসম্যানদের ব্যাটিং ব্যর্থতায় ৫ উইকেটে হেরে সেমিফাইনাল খেলার স্বপ্ন শেষ বাংলাদেশের।

অ্যাডিলেড ওভালে আজ পাকিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ১০ রানের মাথায় শাহিন আফ্রিদির শিকার হয়ে দ্রুত ফিরেন বাংলাদেশি ওপেনার লিটন দাশ। লিটনের বিদায়ে তিনে ব্যাট করতে নামা সৌম্য সরকারকে নিয়ে এইদিন দ্রুত রান তোলার চেষ্টা করেন অন্য ওপেনার নাজমুল হোসেন শান্ত। তবে ব্যক্তিগত ২০ রানের মাথায় সৌম্য সরকারকে ফিরিয়ে বাংলাদেশের দ্বিতীয় উইকেটের ৫২ রানের জুটি ভাঙেন শাদাব খান। সৌম্যর বিদায়ে দ্রুত সাজঘরে ফিরেন বাংলাদেশী অধিনায়ক সাকিব আল হাসান। ম্যাচের শুরতে জীবন পাওয়া নাজমুল হোসেন শান্তকে ফিরিয়ে বাংলাদেশের উপর চাপ সৃষ্টি করেন ইফতেখার। ৪৮ বলের মন্থর ইনিংসটি শান্ত সাজিয়েছেন ৭ চারের সাহায্যে ৫৪ রানে।

দলের এমন অবস্থায় উইকেটে থিতু হতে পারেনি মোসাদ্দেক হোসেন এবং নুরুল হাসান সোহান । নিজেদের ইনিংসের শেষদিকে আফিফ হোসেনের ২৪ রানের উপর ভর করে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১২৭ রানের ছোট সংগ্রহ পায় বাংলাদেশ। পাকিস্তানের হয়ে শাহিন শাহ আফ্রিদি নেন ৪টি উইকেট। ২টি উইকেট নেন শাদাব খান এবং ১টি করে উইকেট শিকার করেন হ্যারিশ রউফ এবং ইফতেখার।

জবাব দিতে নেমে দুই ওপেনারের ব্যাটে দারুণ সূচনা পায় পাকিস্তান। তবে ব্যক্তিগত ২৫ রানের মাথায় বাবর আজমকে ফিরিয়ে পাকিস্তানের ৫৭ রানের উদ্বোধনী জুটি ভেঙে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন নাসুম। সঙ্গীকে হারিয়ে ব্যক্তিগত ৩২ রান করে এবাদত হোসের শিকার হয়ে ফিরেন মোহাম্মদ রিজওয়ান। এইদিন তিনে ব্যাট করতে নামা মোহাম্মদ নেওয়াজ ফিরেন লিটন দাশের রান আউটে কাটা পরে ৪ রান করে।

দলের এমন পরিস্থিততে ইনিংসের শেষদিকে মোহাম্মদ হ্যারিশের ৩১ আর শান মাসুদের ২৪ রানের অপরাজিত ইনিংসের উপর ভর করে ১১ বল হাতে রেখে জয়ের বন্ধরে পৌঁছে যায় পাকিস্তান। বাংলাদেশের হয়ে এবাদত হোসেন, নাসুম, সাকিব এবং মোস্তাফিজুর নেন একটি করে উইকেট।

এইদিকে দিনের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১৩ রানে হারিয়ে টুর্নামেন্টের বড় অঘটন ঘটিয়েছে নেদারল্যান্ডস। ফলে দক্ষিণ আফ্রিকার টুর্নামেন্ট থেকে বিদায়ে সেমিফাইনাল নিশ্চিত হয়েছে ভারতের।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ ১২৭/৮ (২০ ওভার)
নাজমুল হোসেন ৫৪ (৪৭) আফিফ ২৪* (২০)
শাহিন আফ্রিদি ৪/২২ শাদাব ২/৩০

পাকিস্তান ১২৮/৫ (১৮.১ ওভার)
রিজওয়ান ৩২ (৩২) হ্যারিশ ৩১ (১৮)
নাসুম ১/১৪ মোস্তাফিজ ১/২১

ফলাফলঃ পাকিস্তান ৫ উইকেটে জয়ী
ম্যাচ সেরাঃ শাহিন শাহ আফ্রিদি

সর্বশেষ