ছাত্রলীগের কাউন্সিল ৩ ডিসেম্বর

ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম কাউন্সিল আগামী ৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। প্রতিবারের মতো এবারও রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (৪ নভেম্বর) সন্ধ্যায় ধানমন্ডি কার্যালয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেন।

পাশাপাশি এদিন মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগের সম্মেলনের তারিখও ঠিক করা হয়েছে। মহিলা আওয়ামী লীগের সম্মেলন হবে ৯ ডিসেম্বর আর যুব মহিলা লীগের সম্মেলন হবে ২৬ নভেম্বর।

এর আগে গত সোমবার (৩১ অক্টোবর) সন্ধ্যায় ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতাদের সঙ্গে ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক বৈঠকে বসেন। বৈঠকে আওয়ামী লীগ সাধারণ ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া তারিখ অনুযায়ী ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।

এর আগে গত ২৮ অক্টোবর বিকেলে গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হয়। সভায় আওয়ামী লীগের সম্মেলনের তারিখ চুড়ান্ত হয়। দলটির ২২ তম সম্মেলন হতে যাচ্ছে ২৪ ডিসেম্বর।

সেদিন আওয়ামী লীগের ভাতৃপ্রতীম ও সহযোগী সংগঠনের সম্মেলনের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘এ বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। এগুলো পার্টির অফিস থেকে নির্দেশ দেওয়া হয়েছে।’

২০১৮ সালের ১১ ও ১২ মে ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। এর দুই মাস পর ২০১৮ সালের ৩১ জুলাই কেন্দ্রীয় নির্বাহী সংসদ গঠিত হয়েছিল। দুই বছর মেয়াদি কেন্দ্রীয় নির্বাহী সংসদের মেয়াদ শেষ হয়েছে ২০২১ সালের ৩১ জুলাই।

ছাত্রলীগের ২৯তম সম্মেলনের মধ্য দিয়ে ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক হন গোলাম রাব্বানী। এক বছরের মাথায় অনিয়ম ও চাঁদাবাজির অভিযোগে শোভন-রাব্বানীকে অপসারণ করা হয়।

গঠনতন্ত্র অনুযায়ী, এক নম্বর সহসভাপতি আল নাহিয়ান খান জয়কে সভাপতি ও এক নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হয়।

তবে ছাত্রলীগের বর্তমান নেতাদের ভাষ্য, সম্মেলন ও কমিটি ঘোষণার দিন হিসাবে বর্তমান কমিটির মেয়াদ শেষ। তবে শোভন-রাব্বিনে অপসারণের থেকে হিসাব করলেও চলতি বছরের ৪ জানুয়ারি এ কমিটি মেয়াদউত্তীর্ণ হয়।

সর্বশেষ