বিদেশিদের Identity চুরি করে Paypal অ্যাকাউন্ট, ৯২ লক্ষ টাকাসহ গ্রেফতার-২

হাসানুজ্জামান সুমন,বিশেষ-প্রতিনিধি:
আজ মঙ্গলবার (১ নভেম্বর ২০২২ খ্রি.) সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে উপস্থিত সাংবাদিকদের সামনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার)।
বিদেশিদের Identity চুরি করে ভুয়া Paypal অ্যাকাউন্ট খুলে অর্থ হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের ২ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর গোয়েন্দা-মতিঝিল বিভাগ।
গ্রেফতারকৃতরা হলো- মোঃ ফয়সাল শেখ ও রাজ মোহাম্মদ শেখ।
সোমবার (৩১ অক্টোবর ২০২২ খ্রি.) রাজধানীর হাতিরঝিলের মহানগর প্রজেক্ট এলাকা থেকে তাদের গ্রেফতার করে ডিবি মতিঝিল বিভাগের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি, প্রতিরোধ টিম।
গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে নগদ ৯২ লক্ষ টাকা, ৫৯ টি মোবাইল ফোন, ১টি পকেট রাউটার ও ২টি ল্যাপটপ উদ্ধার করা হয়।
তিনি বলেন, ডিবি মতিঝিল বিভাগের একটি টিম গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে হাতিরঝিলের মহানগর প্রজেক্ট এলাকায় কতিপয় ব্যক্তি বিদেশীদের Identity চুরি করে Paypal অ্যাকাউন্ট খুলে অবৈধভাবে অর্থ হাতিয়ে নিচ্ছে। এ বিষয়টির সত্যতা যাচাই করতে গিয়ে গোয়েন্দা পুলিশ আশ্চার্য হয় যে, মহানগর প্রজক্টের ব্লক সি এর নিচতলার একটি বাসায় ৫৯টি বিভিন্ন ব্রান্ডের মোবাইল ফোন। তখন সেখানে থাকা দুইজনকে গ্রেফতার করে। আর তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে সেখান থেকে ৯২ লক্ষ টাকা উদ্ধার করে।
গ্রেফতারকৃতদের অপরাধের কৌশল সম্পর্কে তিনি বলেন, এরা বিদেশিদের অ্যাকাউন্ট চুরি করে ৪ থেকে ৫ হাজার টাকায় Paypal অ্যাকাউন্ট খোলে। ফ্রিলান্সারদের জন্য খোলা এসব অ্যাকাউন্ট রেখে দেয় তাদের নিয়ন্ত্রণে। পরবর্তী সময়ে এসব ডলার সস্তায় অনলাইন জুয়াড়িদের নিকট বিক্রি করে দেয়। আর ফ্রিলান্সাদের টাকায় রূপান্তরিত করার সময়ও মোটা অংকের একটা পার্সেন্ট নিয়ে নেয়। যা ডিজিটাল হুন্ডির মতো।
গোয়েন্দা প্রধান বলেন, Paypal অ্যাকাউন্ট দেশে বৈধ নয়। এরফলে জুয়াড়িরা উৎসাহিত হচ্ছে। সরকার রাজস্ব হারাচ্ছে আর ফ্রি লান্সাররা তাদের প্রাপ্য পাচ্ছেন না।
মতিঝিল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে রুজুকৃত মামলায় গ্রেফতারকৃতদের বিজ্ঞ আদালতে রিমান্ডের আবেদনসহ প্রেরণ করা হয়েছে, মর্মে যোগ করেন তিনি।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা-মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার মোঃ রাজীব আল মাসুদ বিপিএম-সেবা এর নির্দেশনায় অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এসএম জহিরুল ইসলাম বিপিএম এর নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

সর্বশেষ