বঙ্গবন্ধু সারা জীবন সাধারণ মানুষের কাছাকাছি থেকেছেন: ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৫৩তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজিবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, ভারতের কলকাতা থেকে মিডিয়া ব্যক্তিত্ব পিনাকী ভট্টাচার্য ও রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী ও কুষ্টিয়া থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির , মালয়েশিয়া থেকে পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন।
মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু সারা জীবন সাধারণ মানুষের কাছাকাছি থেকেছেন।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, সুবিধাবাদীচক্র নিজেদের সবচেয়ে বড় বঙ্গবন্ধুর ‘সৈনিক’ প্রমাণে যে পরিমাণ তোড়জোড় ইদানীং দেখা যায়, সে পরিমাণ উৎসাহ নিয়ে তাঁর আদর্শ বাস্তবায়নের চেষ্টা করলে দেশের উন্নতি আরো দ্রুত হওয়ারই সম্ভাবনা ছিল৷ এই ‘সৈনিকদের’ বেশিরভাগই আবার জানেনও না বঙ্গবন্ধুর আদর্শটা কী ছিল৷
পিনাকী ভট্টাচার্য বলেন,বঙ্গবন্ধু সঠিকভাবে সঠিক সময়ে সঠিক পথে বাঙালিকে পরিচালিত করতে পেরেছিলেন৷ এ কারণের তিনি এত দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছিলেন৷

আর্জিনা খানম বলেন, যে সাধারণ মানুষকে বঙ্গবন্ধু এত ভালোবাসতেন, তাঁদের কাছেই বঙ্গবন্ধুকে ফিরিয়ে নিয়ে যেতে হবে।
সভায় বক্তারা বলেন,
স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, জয় বাংলা যত কুক্ষিগত করে রাখা হবে ততই সাধারণ মানুষ থেকে ওই দল বা গোষ্ঠী দূরে সরে যাবে। আলোচনার লক্ষ্য হোক বঙ্গবন্ধুর রাজনীতি, বঙ্গবন্ধুকে নিয়ে রাজনীতি নয়৷
অন্যান্যের মধ্যে সভায় বক্তব্য প্রদান করেন, পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার, কুষ্টিয়া থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির, নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী, পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যন্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা.মনোয়ার ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

সর্বশেষ