নাটকীয় জয়ে সেমিতে খেলার আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশ

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদকঃ
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ রানের নাটকীয় জয়ে সেমি ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশ।

আজ বিসব্রেন গ্যাবায় জিম্বাবুয়ের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ১০ রানের মাথায় রানের খাতা খোলার আগেই ব্লেসিং মুজরাবামির শিকার হয়ে ফিরেন বাংলাদেশী ওপেনার সৌম্য সরকার। সৌম্যর বিদায়ে তিনে ব্যাট করতে নামা লিটন দাশ মুজরাবামির দ্বিতীয় শিকার হয়ে ফিরেন ১৪ রান করে। দ্রুত দুই উইকেট হারিয়ে বসা বাংলাদেশের হয়ে এইদিন অন্য ওপেনার নাজমুল হোসেনকে সঙ্গী করে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অধিনায়ক সাকিব আল হাসান। তবে ব্যক্তিগত ২৩ রানের মাথায় সাকিব আল হাসানকে ফিরিয়ে দুইজেনের গড়া ৫৪ রানের জুটি ভাঙেন শেন উইলিয়াম।

সাকিবের বিদায়ে ক্যারিয়ারের প্রথম অর্ধশতক হাঁকানো নাজমুল হোসেন ফিরেন ৭১ রান করে। তার ৫৫ বলের ইনিংসটি সাজানো ছিলো ৭টি চার এবং ১টি ছক্কায়। শেষদিকে আফিফ হোসেনের ২৯ রানের ঝড়ো ইনিংসের সাহায্যে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৫০ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। জিম্বাবুয়ের হয়ে ব্লেসিং মুজরাবামি এবং এনগারাফা নেন ২টি উইকেট করে উইকেট ১টি করে উইকেট নেন সিকান্দার রাজা এবং শেন উইলিয়াম।

জবাব দিতে নেমে দলীয় ৪ রানের মাথায় ওপেনার উইসি মাধেভেরেকে হারায় জিম্বাবুয়ে। সঙ্গীকে হারিয়ে তাসকিনের দ্বিতীয় শিকার হয়ে ক্রেইগ আরভিন ফিরেন ৮ রান করে। এইদিন তিনে ব্যাট করতে নামা মিল্টন সুম্বাকে দ্রুত ফিরিয়ে দেন মোস্তাফিজুর রহমান। উইকেটে নেমে রানের খাতা খোলার আগেই মোস্তাফিজুরের দ্বিতীয় শিকার হয়ে ফিরেন রাজা।

দলের এমন পরিস্থিতিতে পঞ্চম উইকেট জুটিতে রাইগিস চাকাভাকে সঙ্গী করে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন শেন উইলিয়াম। তবে চাকাভাকে ফিরিয়ে তাদের গড়া ৩৪ রানের জুটি ভাঙেন তাসকিন আহমেদ। চাকাভার বিদায়ে উইকেটে নামা রিয়ান বার্লকে সঙ্গী করে ৬৩ রানের আরো একটি জুটি গড়েন উইলিয়াম। ব্যক্তিগত ৬৪ রান করা উইলিয়ামকে রান আউট করে বাংলাদেশকে জয়ের বন্ধরে নিয়ে যান সাকিব আল হাসান। শেষদিকে উইলিয়ামকে যোগ্য সঙ্গ দেওয়া বার্ল ২৭ রান করে অপরাজিত থাকলেও জয়ের হার এড়াতে পারেনি। নির্ধারিত ২০ ওভার শেষে জিম্বাবুয়ের ইনিংস থামে ৮ উইকেটে ১৪৭ রানে। বাংলাদেশের হয়ে তাসকিন আহমেদ নেন তিনটি উইকেট ২টি করে উইকেট নেন মোসাদ্দেক হোসেন এবং মোস্তাফিজুর রহমান।

সংক্ষিপ্ত স্কোরঃ
বাংলাদেশ ১৫০/৭ (২০ ওভার)
নাজমুল ৭১ (৫৫) আফিফ ২৯ (১৯)
মুজরাবামি ২/১৩ এনগারাবা ২/২৪

জিম্বাবুয়ে ১৪৭/৮ (২০ ওভার)
উইলিয়াম ৬৪ (৪২) বার্ল ২৭* (২৫)
তাসকিন ৩/১৯ মোস্তাফিজুর ২/১৫

ফলাফলঃ বাংলাদেশ ৪ রানে জয়ী।
ম্যাচ সেরাঃ তাসকিন আহমেদ।

সর্বশেষ