গতবছর আত্মহত্যা করেছে ৪৭৬৪৬ আমেরিকান

গত বছর যুক্তরাষ্ট্রে ৪৭৬৪৬ জন আত্মহত্যা করেছে। আগের বছরের চেয়ে তা ৪% বেশি অর্থাৎ ২০২০ সালে ৪৫৯৭৯ জন আত্মহত্যা করেছিল।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রোগ-নিয়ন্ত্রণ ও প্রতিরোধ দফতরের ন্যাশনাল সেন্টার ফর হেলথ স্ট্যাটিসটিক্স সূত্রে আত্মহত্যার প্রাথমিক এসব তথ্য শুক্রবার জানা গেছে।

আত্মহত্যার এ সংখ্যা প্রতিলাখে ১৪ জন। দু’বছরের তুলনামূলক পর্যালোচনায় দেখা গেছে গত বছরের অক্টোবরে আগের বছরের অক্টোবরের চেয়ে ১১% বেশি আমেরিকান আত্মহত্যা করেছে। এ সংখ্যা ৪২১১। গত বছর আত্মহত্যাকারির মধ্যে পুরুষের হার ২২.৭% এবং মহিলার হার ছিল ৫.৬%। করোনায় লকডাউনে যাবার সময় থেকেই মানসিক অসুস্থতার হার যেমন বেড়েছে, আত্মহত্যার প্রবণতাও বেড়েছে যুক্তরাষ্ট্রে। ধনী-গরিব সকলের মধ্যেই মানসিক অস্থিরতা দেখা দিয়েছে ২০২০ সালে। এর সাথে যোগ হয়েছে সাম্প্রতিক অর্থনৈতিক অস্থিরতা। এমন পরিস্থিতি থেকে বিরাট জনগোষ্ঠিকে উদ্ধারকল্পে রাজনীতিকরা সরব হলেও কার্যকর কোন পদক্ষেপ নেয়া হয়নি। অধিকন্তু রাজনৈতিক ফায়দা হাসিলে পরস্পরকে দোষারোপ করেই সময় ক্ষেপণ করা হচ্ছে হলে বিবেকসম্পন্ন আমেরিকানরা মনে করছেন। 

করোনার ভয়ংকর ছোবলে বিরাট জনগোষ্ঠি আর্থিক সংকটে হাবুডুবু খাচ্ছে। এসব পরিবারের তরুণ-তরুণীরা হতাশায় নিপতিত। মানসিক বিষন্নতায় আক্রান্ত। পারিবারিক চিকিৎসকরা এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন নানাভাবে। কিন্তু ফেডারেল প্রশাসন কার্যকর কোন পদক্ষেপ গ্রহণে এখন পর্যন্ত আন্তরিকতা প্রদর্শন করেনি বলে অভিযোগ রয়েছে।

সর্বশেষ