যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশের যুগোপযোগী রূপরেখা প্রণয়ন করেছিলেন বঙ্গবন্ধু : ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৪৭তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আব্দুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও গবেষক আবু সালেক খান ।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন কুষ্টিয়া থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির ও শিল্প উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী, ও মালয়েশিয়া থেকে পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা, যশোর থেকে নুর এ আলম জাহিদ এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র ইনস্টিটিউট অফ লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, যুদ্ধবিধ্বস্ত ভঙ্গুর অর্থনীতির বাংলাদেশে যুগোপযোগী রূপরেখা প্রণয়ন করেছিলেন বঙ্গবন্ধু।
গবেষক আবু সালেক খান বলেন, বিভিন্ন উন্নয়নের পাশাপাশি বাংলাদেশের শিক্ষার গুণগত মানের যথেষ্ট উন্নয়ন হয়েছে।

প্রশান্ত কুমার সরকার বলেন,স্বাধীনতার পর প্রথম বঙ্গবন্ধু যখন রাষ্ট্র পরিচালনার হাল ধরেন, তখন বঙ্গবন্ধুর জন্য চ্যালেঞ্জ ছিল অনেক। সব ধরনের চ্যালেঞ্জ তিনি দ্রুততার সঙ্গে মোকাবেলা করে এগিয়ে গেছেন।

সাংবাদিক হুমায়ুন বলেন,দেশের কৃষি বিপ্লব সাধনের জন্য কৃষি ও কৃষকের কোন বিকল্প নেই। বঙ্গবন্ধু সেই বিষয়টি যথাযথভাবে অনুধাবন করতে পেরেছিলেন।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন, বঙ্গবন্ধু ছিলেন নির্ভীক এবং দৃঢ় আত্মবিশ্বাসী।
আমাতুন নূর বলেন,একটি উন্নত শিল্পসমৃদ্ধ দেশ গঠনে বঙ্গবন্ধুর ছিল একটি স্বতন্ত্র ভাবনা।
ফাতিমা তুজ জোহরা বলেন, ভোকেশনাল এবং কারিগরি শিক্ষার উন্নয়নে বর্তমান সরকার নজর দিয়েছে এবং দক্ষ নাগরিক তৈরি জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যন্যের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

সর্বশেষ