দাপুটে জয়ে নেদারল্যান্ডসকে উড়িয়ে দিলো শ্রীলঙ্কা

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদকঃ
টুর্নামেন্ট টিকে থাকার বাঁচা-মরার ম্যাচে নেদারল্যান্ডের বিপক্ষে ১৬ রানে জয় পেয়েছে শ্রীলঙ্কা।

ভিক্টোরিয়ার জিলংয়ে নেদারল্যান্ডসের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ৩৬ রানের মাথায় ওপেনার পাথুম নিশাঙ্কাকে হরায় শ্রীলঙ্কা। নিশাঙ্কার বিদায়ে ম্যাকর‍্যানের শিকার হয়ে গোল্ডেন ডাক মেরে ফিরেন ধনঞ্জয়া ডি সিলভা। দ্রুত দুই উইকেট হারিয়ে বসা শ্রীলঙ্কার হয়ে এইদিন ওপেনার কুশল মেন্ডিসকে সঙ্গী করে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন চারে ব্যাট করতে নামা চারিথ আসালঙ্কা। তবে ব্যক্তিগত ৩১ রানের মাথায় আসালঙ্কাকে ফিরিয়ে লঙ্কানদের ৬০ রানের তৃতীয় উইকেটের জুটি ভাঙেন গত দুই ম্যাচের জয়ের নায়ক বাস ডি লীডে।

আসালঙ্কার বিদায়ে এইদিন উইকেটে নামা ভানুকা রাজাপাকসাকে সঙ্গী করে ৩৪ রানের আরো একটি জুটি গড়েন মেন্ডিস। ব্যক্তিগত ১৯ রানের মাথায় রাজাপাকসাকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন ডি লীডে। রাজাপাকসার বিদায়ে এইদিন ব্যাটে ঝড় তুলতে পারেনি দাসুন শানাকা। ৪৪ বলে ৫টি করে চার-ছয়ে ৭৯ রানে বিদায় নেন মেন্ডিস। নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৬২ রানে থামে লঙ্কানদের ইনিংস। নেদারল্যান্ডসের হয়ে বাস ডি লীডে এবং ম্যাকর‍্যান নেন দুইটি করে উইকেট। ক্যাসেল এবং গার্টন নেন একটি করে উইকেট।

জবাব দিতে নেমে দলীয় ২৩ রানের মাথায় ওপেনার বিক্রমজিত সিংকে হারায় নেদারল্যান্ডস। তিনে ব্যাট করতে নামা ডি লীডে ফিরেন ১৪ রান করে। লীডে বিদায়ে ব্যাট করতে নামা অ্যাকারম্যান ডাক মেরে ফিরেন দলের চাপ বাড়িয়ে। দ্রুত তিন উইকেট হারিয়ে বসা ডাচদের হয়ে ওপেনার ম্যাক্স ও ডারমোড এবং কুপার শুরু প্রতিরোধ গড়তে চাইলেও ব্যক্তিগত ১৬ রানের মাথায় কুপারকে ফিরিয়ে ২৫ রানের ছোট জুটি ভাঙেন থিকসিনা।

দলের এমন অবস্থায় উইকেটে থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারেনি অ্যাডওয়ার্ড। ভিনুরা ফেনান্ডোর শিকার হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২১ রান। অনেক্ষণ ধরে একপ্রান্ত আগলে রাখা ম্যাক্স ও’ডারমোডের ৫৩ বলে ৬টি চার আর ৫টি বিশাল ছক্কায় ৭১ রানের অপরাজিত ইনিংস হারের ব্যবধান কমিয়েছে কেবল। ফলে নিয়মিত বিরতিতে উইকেট হারানো দলটি আটকে যায় ১৪৬ রানে। শ্রীলঙ্কার হয়ে ওয়িহিন্দু হাসারাঙ্গা নেন ৩টি উইকেট ২টি উইকেট নেন মহেশ থিকসিনা। একটি করে উইকেট নেন লহিরু এবং ভিনুরা।

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা ১৬২/৬ (২০ ওভার
কুশল ৭৯ (৪৪) আসালাঙ্কা ৩১ (৩০)
ম্যাকর‍্যান ২/২৫ ডি লীডে ২/৩১

নেদারল্যান্ডস
ও’ডারমোড অ্যাডওয়ার্ড ২১ (১৫)
হাসারাঙ্গা ৩/২৮ থিকসিনা ২/৩২

ফলাফলঃ শ্রীলঙ্কা ১৬ রানে জয়ী
ম্যাচ সেরাঃ কুশল মেন্ডিস

সর্বশেষ