“সিন্যাপ্স র‍্যাংকিংয়ে ৯ ধাপ এগিয়েছে কুবি”

কুবি প্রতিনিধি: সিন্যাপ্স র‍্যাংকিংয়ে ২৮৯ পয়েন্ট নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রোগ্রামিং টিম নয় ধাপ এগিয়ে ১৭তম স্থানে এসেছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সিন্যাপ্স তার নিজস্ব ফেসবুক পেইজে এই র‍্যাংকিংয়ের তালিকা প্রকাশ করে।

এর আগে আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় (আইসিপিসি) চট্টগ্রাম বিভাগীয় অঞ্চলে প্রথম এবং জাতীয় পর্যায়ে ১৬তম স্থান অর্জন করেছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এতে করে সিন্যাপ্স রেটিংয়ে ২৮৯ পয়েন্ট যুক্ত হওয়ায় ২৬ তম অবস্থান থেকে ১৭ তম অবস্থানে উঠে আসে কুবি।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের হয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন আইসিটি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী অনিক চক্রবর্তী, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রাকিবুল ইসলাম রিয়াদ, ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইফতেখার নাহিম৷

শিক্ষার্থীদের এ সাফল্যের ব্যপারে উচ্ছ্বাস প্রকাশ করে সিএসই বিভাগের সহকারী অধ্যাপক পার্থ চক্রবর্তী বলেন, আমাদের টিম যে এবার অসাধারণ পারফরমেন্স করেছে এটা আমাদের জন্য অবশ্যই আনন্দের ব্যাপার। আইসিপিসি প্রতিযোগিতায় ৯ টা সমস্যার মধ্যে ৪ টা সমস্যার সমাধান করতে পারা খুব ভালো যা পূর্বে সম্ভব হয়নি।

এছাড়াও তিনি বলেন, টিমকে এমনভাবে প্রস্তুত করা হচ্ছে, যাতে ভবিষ্যতে আরো ভালো করতে পারে। দক্ষ প্রশিক্ষকের জন্য উপাচার্য স্যারের সাথেও এ ব্যপারে কথা হয়েছে আমার। এছাড়াও ল্যাবগুলো ২৪ ঘন্টা খোলা রাখার ব্যবস্থা করা হচ্ছে যাতে আমাদের টিমগুলো সার্বক্ষণিক প্রোগ্রামিং অনুশীলন করতে পারে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় যে শুধু ৯ ধাপ এগিয়েছে তা-ই নয়, অনেক লিডিং বিশ্ববিদ্যালয়কেও পেছনে ফেলেছে। শুধু আইসিপিসি না, সবক্ষেত্রেই আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে পরিচয় করাতে চাই।

তিনি আরো বলেন, আমরা শিক্ষার্থীদের প্রশিক্ষণের জন্য আরো দক্ষ প্রশিক্ষক আনবো। এছাড়াও চট্টগ্রাম বিভাগে যারা ভালো করেছে এবার তাদেরকে নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একটি প্রোগ্রামিং কনটেস্ট আয়োজনের কথাবার্তা চলছে।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ৪৫ টি জাতীয় পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতার ওপর ভিত্তি করে সিন্যাপস এই র‍্যাংকিং তালিকা প্রকাশ করেছে।

সর্বশেষ