অনিয়মের কারণে পলাশে প্রধান শিক্ষক বরখাস্ত

অসদাচরণ আর বিভিন্ন অনিয়মের কারণে বরখাস্ত হয়েছেন পলাশ উপজেলার ঘোড়াশাল এলাকায় প্রতিষ্ঠিত “করতেতৈল আদর্শ উচ্চ বিদ্যালয়”-এর প্রধান শিক্ষক রেহেনা ইয়াসমিন।
গত ২৪ সেপ্টেম্বর২০২২ তারিখে বিদ্যালয় গভর্নিং বডির সভাপতি মোহাম্মদ মামুন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সর্বসম্মতিক্রমে তাকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিদ্যালয়ের গভর্নিং বডির সিদ্ধান্ত অনুযায়ী সাময়িক বরখাস্ত হয় বলে তাকে জানানো হয়। সাময়িক বরখাস্ত কালীন সময়ে তিনি বিধি মোতাবেক বেতন-ভাতাদি প্রাপ্ত হবেন। বিদ্যালয় কার্যক্রম পরিচালনার জন্য সহকারী প্রধান শিক্ষক মোঃ আসাদুল্লাহ এর নিকট প্রধান শিক্ষকের দায়িত্ব বুঝিয়ে দেওয়ার জন্য তাকে বলা হয়।

আমার সিদ্ধান্তে বলা হয়, সভায় গভর্নিং বডির উপস্থিত সকল সদস্য কর্তৃক অসদাচরণ, প্রশাসনিক ও আর্থিক অনিয়ম, হিসাব সংরক্ষণ ও ব্যবস্থাপনায় নিয়ম এবং বিদ্যালয়ের গাছ বিক্রয়ে অনিয়ম সংক্রান্ত অভিযোগ উত্থাপিত হয়। সকলে একযোগে তাকে বহিষ্কারের জোর দাবি উত্থাপন করেন। এছাড়াও বিদ্যালয়ের উপস্থাপিত হিসাব প্রতিবেদনে দেখা যায় যে, প্রধান শিক্ষক রেহানা ইয়াসমিন নগদ অর্থ বিদ্যালয়ের ব্যাংক একাউন্টে জমা না রেখে নিজের কাছে কুক্ষিগত রেখে আর্থিক নিয়ম-নীতি ও শৃঙ্খলা ভঙ্গ করেছেন ।

সরকারি নীতিমালা অনুসরণ না করে বিদ্যালয়ের গাছ বিধি বহির্ভূতভাবে বিক্রয় করে বিক্রয়লব্ধ অর্থ বিদ্যালয়ের কোষাগারে জমা প্রদান না করে, নিজের কাছে কুক্ষিগত করে অসদাচরণ ও আর্থিক বিধিবিধান ভঙ্গ করেছেন বলে তাঁকে কারণ দর্শানোর নোটিশ করা হয়। কিন্তু তিনি জবাব দাখিল করেছেন তা বিদ্যালয় গভর্নিং বডির সদস্যদের নিকট গ্রহণযোগ্য ও সন্তোষজনক মর্মে প্রতীয়মান হয়নি বিধায় তাকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত গৃহীত হয়।
এ ব্যাপারে জেলা শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করলে তিনি বলেন, বিষয়টি আমি অবগত হয়েছি।

এব্যাপারে বরখাস্তকৃত রেহেনা ইয়ামিনের সাথে ১৩ অক্টোবর,২০২২ বিকেলে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বরখাস্তের সত্যতা স্বীকার করে বলেন,আমি এই মূহূর্তে কিছু বলতে পারবো না ভাইয়া। আমি পরে আপনার সাথে কথা বলবো।

উল্লেখ্য, নরসিংদী জেলার নরসিংদী সদর,মনোহরদী,পলাশ ও রায়পুরা উপজেলায় অন্ততঃ ২৫ জন কম্পিউটার শিক্ষক বিধি বহির্ভূতভাবে সংশ্লিষ্ট প্রধান শিক্ষকগণের সহযোগিতায় চাকুরীরত আছেন। এদের মধ্যে বেশির ভাগই বিধি লংঘন করে সরকারি বেতনভাতাদি উত্তোলন করে আত্মসাৎ করছেন ।

সর্বশেষ