তীব্র দাবদাহে বাস অযোগ্য হবে বিশ্বের অনেক অঞ্চল

জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিশ্বজুড়ে দাবদাহের ঘটনা বাড়ছেই। আগামী কয়েক দশকের মধ্যে বিশ্বের কিছু অঞ্চলে দাবদাহের তীব্রতা এত বাড়বে যে এসব অঞ্চল মানুষের বসবাসের অনুপোযোগী হয়ে উঠবে। জাতিসংঘ ও আন্তর্জাতিক দাতব্য সংস্থার রেডক্রসের একটি যৌথ গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সংস্থা দুটি বলছে, মানুষ কত তাপমাত্রা সহ্য করতে পারে, তার একটি মানসিক ও সামাজিক সীমা আছে। আফ্রিকার সাহেল অঞ্চল, হর্ন অব আফ্রিকার দেশগুলো, দক্ষিণ ও দক্ষিণ–পশ্চিম এশিয়ায় দাবদাহ এতটা বাড়বে যে মানুষের পক্ষে তা সহ্য করা কঠিন হয়ে যাবে। এতে মানুষের বড় ধরনের ভোগান্তি ও প্রাণহানি ঘটবে।

আগামী মাসে মিসরে জাতিসংঘের কপ–২৭ জলবায়ু সম্মেলন শুরুর আগে প্রকাশিত এ প্রতিবদেন নিয়ে রেডক্রসের মহাপরিচালক জগান চাপাগাইন বলেছেন, ‘আমরা এটা নিয়ে কোনো নাটকীয়তা করতে চাই না। কিন্তু তথ্য–উপাত্তে এটা স্পষ্ট দেখা যাচ্ছে, এটা আমাদের একটা অন্ধকার ভবিষ্যতের দিকে ধাবিত করছে।’

জাতিসংঘের অফিস ফর দ্য কো–অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওএএইচএ) ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্টের প্রতিবেদনে দাবদাহ–সম্পর্কিত এসব প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলায় ও ঝুঁকি কমানোর জন্য জরুরি ভিত্তিতে জোরালো পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে।

সর্বশেষ