ধারাবাহিকতা ও প্রতিশ্রুতি রক্ষার নীতিতে অটল ছিলেন বঙ্গবন্ধু : ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৩০তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির ও ছাত্রলীগের সাবেক নেত্রী, নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র এর ইনস্টিটিউট অফ লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন,বঙ্গবন্ধু সর্বক্ষেত্রে ধারাবহিকতা বজায় রাখতেন। তিনি কথায় ও কাজে মিল রেখে চলতেন । প্রতিশ্রুতি রক্ষার নীতিতেও অটল ছিলেন বঙ্গবন্ধু।

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু সার্বজনীনতায় বিশ্বাসী ছিলেন। কোন মানুষকে বাদ দিয়ে কোন কিছু চিন্তা করতেন না তিনি। সকল শ্রেণী-পেশার মানুষের কল্যাণ নিয়ে তিনি চিন্তা করতেন। জনাব দুলাল আরো বলেন,বঙ্গবন্ধুর প্রতিটি বক্তব্যে একটি মেসেজ থাকতো। একটি পরামর্শ থাকতো। তিনি একজন প্রতিশ্রুতিশীল ব্যক্তিত্ব ছিলেন ।

আমাতুন নূর বলেন, বঙ্গবন্ধু মানুষকে মানুষ হিসেবে দেখতেন। তিনি উঁচু-নিচু ভেদাভেদ করতেন না ।সবাইকে সমান দৃষ্টিতে দেখতেন।
প্রশান্ত কুমার সরকার বলেন, বিশ্বকে তাক লাগিয়ে একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে দ্রুত স্থিতিশীল করতে সক্ষম হয়েছিলেন বঙ্গবন্ধু।

সাংবাদিক হুমায়ুন কবির বলেন, বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক নীতির প্রতিফলন দেখতে পাচ্ছি আমাদের জাতীয় জীবনে। সম্প্রতি হিন্দুধর্মাবলম্বীদের বড় উৎসব শান্তিপূর্ণভাবে পালনই এর উজ্জ্বল দৃষ্টান্ত ।
ফাতিমা তুজ জোহরা বলেন, জানিপপ’র সান্ধ্যকালীন নিয়মিত সেমিনার নতুন প্রজন্মের মধ্যে জাগরণ সৃষ্টি করেছে। তিনি এর উত্তরোত্তর সমৃদ্ধি ও সাফল্য কামনা করেন।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যন্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

সর্বশেষ