বঙ্গবন্ধুর জীবন দর্শনে রয়েছে দুর্যোগ মোকাবেলার অমৃততুল্য সঞ্জিবনী শক্তি : ড.কলিমউল্লাহ

. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪২৮তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন ও কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবীর।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, রাজশাহী থেকে ডা.মাহবুবুল হক।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধুর জীবন দর্শনে রয়েছে দুর্যোগ মোকাবেলা করে এগিয়ে যাওয়ার অমৃততুল্য সঞ্জিবনী শক্তি।

প্রধান অতিথির বক্তব্যে আর্জিনা খানম বলেন,বঙ্গবন্ধু তাঁর রাজনৈতিক জীবনে প্রায় ৫ হাজার দিন কারাভোগ করেছেন। ১৪টি বছর জেলের মধ্যেই কাটিয়েছেন। কিন্তু কখনও মাথানত করেননি, মনোবল হারাননি, ভীতসন্ত্রস্ত হননি, লক্ষ্যচ্যুত হননি। তাহলে আজ কেন আমরা অপশক্তির কাছে মাথানত করব? কেন আমরা মনোবল হারাব?
কাজী ফারজানা ইয়াসমিন বলেন, যেকোনো দুর্যোগ কিংবা ক্রান্তিকালে হতাশ হয়ে পড়লে চলবে না। এজন্য যে সাহস, মনোবল ও অবিরাম প্রচেষ্টার প্রয়োজন সেই শিক্ষা তো আমরা বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকেই নিতে পারি। আকস্মিকভাবে অনাকাঙ্ক্ষিত বিদ্যুৎ বিপর্যয়কে কেন্দ্রকরে সোশ্যাল মিডিয়ায় যেভাবে বিভ্রান্তি ও ট্রল ছড়ানো হচ্ছে তা দুঃখজনক এবং অনভিপ্রেত। এ ধরনের বিপর্যয়ে দেশপ্রেমিক নাগরিক হিসেবে আমাদেরকে দায়িত্বশীল আচরণ করতে হবে।
হুমায়ুন কবীর বলেন,মানবতাবোধে জাগ্রত হয়ে মনুষ্যত্বকে ধারণ করতে হবে এবং সততার সঙ্গে অর্পিত দায়িত্ব পালন করতে হবে।স্বঅবস্থানে থেকে এভাবে কাজ করলে বঙ্গবন্ধুর সোনার বাংলা সত্যিকার অর্থে বাস্তবায়ন হবে।

সেমিনারে জানিপপ’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ কর্তৃক মনোনীত জানিপপ’র শিশুর শাখা সর্বকনিষ্ঠ সদস্য শাদাব হাসিন সংযুক্ত ছিলেন।

সেমিনারটি
সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যন্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

সর্বশেষ