বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষণা যেকোনো দিন

বিদ্যুতের নতুন দাম ঘোষণার কাজ চূড়ান্ত পর্যায়ে আছে। যে কোনো দিন দাম বাড়ার ঘোষণা আসতে পারে। তবে গ্রাহক পর্যায়ে দাম বাড়ছে না। বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (বিপিডিবি)’র কাছ থেকে যেসব বিতরণ সংস্থা বিদ্যুত কিনে গ্রাহক পর্যায়ে সরবরাহ করে তাদেরকে বাড়তি মূল্য গুনতে হবে । যা ১০ থেকে ১৫ শতাংশের বেশি নয়।

 

রবিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আবদুল জলিল বলেন, ‘আমরা নির্ধারিত সময়ের মধ্যেই দাম ঘোষণা করব। ৫০-৬০ পৃষ্ঠার একটা রায়, প্রতিটি শব্দ দেখে দিতে হয়। এ জন্য একটু সময় লাগছে। রায় ঘোষণার কাজটি ফাইনাল স্টেজে আছে। এটি ২-১ দিনের মধ্যেও হতে পারে। ২-১ দিনটা ৪-৫ দিনও হতে পারে।’

বিদ্যুতের পাইকারি দাম বাড়ানো হয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) জন্য। পিডিবি গ্রাহক পর্যায়ে সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে এই দামে বিদ্যুৎ সরবরাহ করে। কারিগরি কমিটি তাদের সুপারিশে বলেছে, ভোক্তা পর্যায়ে দাম না বাড়ালে পাইকারি মূল্যহার কার্যকর করা সম্ভব হবে না। সংশ্লিষ্টরা বলছেন, এই দাম বৃদ্ধির প্রভাব গ্রাহকদের ওপরও পড়বে।

বিশ্বজুড়ে জ্বালানির বাজারে অস্থিরতার কারণে তেল বা গ্যাসভিত্তিক বিদ্যুত কেন্দ্রগুলোতে উৎপাদনে লোকসান বাড়ছে প্রতিদিন। এতে করে বিদ্যুত উৎপাদনে সরকারের ভর্তুকি বাবদ বরাদ্দ বাড়াতে হচ্ছে। গত রবিবার এক চিঠিতে এত পরিমাণ ভর্তুকি দিতে আপত্তি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। ভর্তুকি কমাতে বিদ্যুত বিভাগকে বিদ্যুতের দাম বাড়াতেও বলা হয়েছে ওই চিঠিতে।

বিদ্যুতের পাইকারি দাম বাড়ানোর আবেদনের গণশুনানি হয়েছিল গত ১৮ মে। গণশুনানিতে বিদ্যুতের দাম প্রায় ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছিল বিইআরসির টেকনিক্যাল কমিটি। আইন অনুযায়ী ৯০ কার্যদিবসের মধ্যে রায় ঘোষণা করতে হবে। সে অনুযায়ী, বিইআরসির আগামী ১৩ অক্টোবরের মধ্যে বিদ্যুতের পাইকারি দাম বাড়ানোর বাধ্যবাধকতা রয়েছে।

বিদ্যুতের দাম বৃদ্ধি নিয়ে গণশুনানি করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বিদ্যুতের একক ক্রেতা হিসেবে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) দাম বৃদ্ধির প্রস্তাবের প্রেক্ষিতে এ গণশুনানি করা হয়। গ্যাসের তৎকালীন মূল্য ধরে পিডিবি তার প্রস্তাবে প্রতি ইউনিটের দাম ৬৯ শতাংশ বাড়িয়ে ৮ দশমিক ৫৮ টাকা করার প্রস্তাব করে। গ্যাসের দাম ১০০ শতাংশ বৃদ্ধি হলে ৯ দশমিক ১৪ টাকা এবং ১২৫ শতাংশ হারে বৃদ্ধি পেলে ৯ দশমিক ২৭ টাকা করার প্রস্তাব করে পিডিবি।অহপযড়ৎ

সর্বশেষ