চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে বিক্ষোভ

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ করার দাবিতে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ করছেন একদল চাকরিপ্রার্থী।

 

 

আজ শনিবার বিকেল ৩টা থেকে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে শত শত চাকরিপ্রার্থী জড়ো হন। এসময় তারা নির্বাচনী ইশতেহার অনুযায়ী অবিলম্বে বয়সসীমা ৩৫ করার দাবি করেন।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের মুখপাত্র ইমতিয়াজ হোসেন বলেন, ‘গড় আয়ু যখন ৪০ ছিল তখন চাকরিতে প্রবেশসীমা ছিল ২৭ বছর। ১৯৯১ সালে যখন ৫০ ছাড়াল তখন বয়স ৩০ করা হয়েছিল। এখন আমাদের গড় আয়ু প্রায় ৭৩ বছর, তাহলে চাকরিতে প্রবেশের বয়স কত হওয়া উচিত? গড় আয়ু বৃদ্ধির কারণে চাকরিতে অবসরের সীমা ২০১১ সালে ৫৭-৫৯ করা হলো, কিন্তু প্রবেশের বয়সসীমা বাড়ানো হলো না কেন? এটা সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে অবিচার নয় কি?’

আরেক মুখপাত্র সোনিয়া চৌধুরী বলেন, ‘করোনা মহামারির কারণে দেশের সাধারণ শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত। সেক্ষেত্রে স্থায়ীভাবে চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধি না করে ‘বয়সের প্যাকেজ’ নামক হাস্যকর প্যাকেজগুলোতে চাকরিপ্রার্থীরা কতটুকু উপকৃত হয়েছেন?’

বিক্ষোভকারীরা শাহবাগের প্রজন্ম চত্বরে অবস্থান নিয়েছে। সড়ক অবরোধে তারা শাহবাগ চৌরাস্তার দিকে যাওয়ার চেষ্টা করে। কিন্তু, বিক্ষোভকারীদের সামনে পুলিশ দাঁড়িয়ে থাকায় তারা সেখানেই বিক্ষোভ করছেন।

সর্বশেষ