সরবরাহে ব্যর্থতা: উপপ্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন পুতিন

 

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীকে সরঞ্জাম সরবরাহে ব্যর্থতার জন্য উপপ্রতিরক্ষা মন্ত্রীকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল শনিবার জেনারেল দিমিত্রি বুলগাকভকে তার পদ থেকে অপসারণ করা হয়েছে।

 

সরবরাহে ব্যর্থতা: উপপ্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন পুতিন

বরখাস্ত উপপ্রতিরক্ষা মন্ত্রী

বুলগাকভের স্থলাভিষিক্ত হবেন ইউক্রেনের বন্দর নগরী মারিউপোলে মস্কোর অবরোধ পরিচালনাকারী কর্নেল জেনারেল মিখাইল মিজিনসেভ।

জেনারেল বুলগাকভ ২০০৮ সাল থেকে সামরিক বাহিনীর সরঞ্জাম সরবরাহ কার্যক্রম পরিচালনা করছেন।

পর্যবেক্ষকরা বলছেন, সাম্প্রতিক সময়ে মস্কোতে তাকে নিজ দায়িত্ব থেকে দূরে সরিয়ে দেওয়া হয়। কারণ সরঞ্জাম সরবরাহে বিশৃঙ্খলতার জন্য রাশিয়ার অগ্রগতি বাধাগ্রস্ত হচ্ছে। 

সাম্প্রতিক মাসগুলোত, ক্রেমলিন তার মিত্র ইরান ও উক্তর কোরিয়ার সঙ্গে নতুন কামান ও ড্রোন পাওয়ার জন্য যোগাযোগ করতে বাধ্য হয়েছে।

উপপ্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পেতে চলা মিজিনসেভকে ইউক্রেনীয়রা ‘মারিউপোলের কসাই’ বলে অভিহিত করেছিল। তিনি সিরিয়ায় রাশিয়ান বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন।

এমন সময় এই পদ পরিবর্তনের সংবাদ এসেছে যখন বিভিন্ন প্রতিবেদনে বলা হচ্ছে, পুতিন যুদ্ধে আরো বেশি সক্রিয় হচ্ছেন এবং নিজেই ইউক্রেনে থাকা জেনারেলদের আদেশ জারি করতে শুরু করেছেন।

মার্কিন কর্মকর্তারা বলছেন, মস্কোর ক্রমবর্ধমান ‘অকার্যকর নেতৃত্ব কাঠামো’ পুতিনকে যুদ্ধে আরও সক্রিয় ভূমিকা নিতে বাধ্য করেছে।

গোয়েন্দা সূত্রের বরাতে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, পুতিন তাঁর কমান্ডারদের দক্ষিণের শহর খেরসন থেকে পিছু হটতে অনুমোদন দেননি। যেখানে ইউক্রেনীয় সেনারা ধীরে ধীরে অগ্রসর হচ্ছে। এতে রুশ সেনাদের মনোবল হ্রাস পেয়েছে। কারণ তারা সরবরাহ লাইন থেকে অনেকাংশে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সম্প্রতি ইউক্রেনের বেশ কয়েকটি অধিকৃত অঞ্চল থেকে পিছু হটতে বাধ্য হয়েছে রাশিয়া। ইউক্রেনের বাহিনী ধারাবাহিকভাবে সাফল্যে খবর প্রকাশ করছে। এমন পরিস্থিতিতে যুদ্ধে আরো বেশি আগ্রাসী হতে রিজার্ভ সেনাদেরও ইউক্রেনে পাঠানোর ঘোষণা দেন পুতিন। সূত্র: বিবিসি।

সর্বশেষ