নরসিংদীতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি বাস্তবায়ন

সাইফুর নিশাদ, নরসিংদী প্রতিনিধিঃ

নরসিংদির মনোহরদী উপজেলার ৪ শতাধিক মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিলো “আমরা মনোহরদীর সন্তান ” নামের স্বেচ্ছাস্বেবী সামাজিক সংগঠন। রবিবার ২৫ শে সেপ্টেম্বর উপজেলার লেবুতলা ইউনিয়নের ধরাবান্দা ফাযিল মাদ্রাসায় বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি বাস্তবায়িত হয়। সকাল ১০ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত দিনভর অক্লান্ত পরিশ্রম করে এই কর্মসূচি সফল করেন উক্ত সংগঠনটির এক ঝাক মেধাবী,পরিশ্রমী তরুন-তরুনী স্বেচ্ছাস্বেবী। এ সময় সমপূর্ন নিজস্ব অর্থায়নে লেবুতলা ইউনিয়নের সাগরদী, শরীফপুর গ্রামের প্রায় ৪ শতাধিক মানুষকে এ সেবা প্রদান করেন সামাজিক সংগঠনটি।
এ বিষয়ে সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি প্রবাসী সাইফুল ইসলাম বলেন,আমরা সর্বদা মানবিক,সামাজিক ও মাদকবিরোধী কাজে প্রত্যয়ী। এ সংগঠনটি ১৪ টি সামাজিক ও মানবিক কর্মসূচি সমাজের কল্যাণে পরিচালিত হয়ে থাকে যার মধ্যে অন্যতম বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি। সে ধারাবাহিকতায় আজকের এই আয়োজন। করোনা মহামারিতেও দীর্ঘ সময় ধরে আমাদের সংগঠন মানুষের পাশে ছিলো।বিভিন্ন দুর্যোগেও আমরা চলমান রেখেছি মানবতার সেবা।এসকল কর্মসূচি বাস্তবায়নের মধ্যে দিয়ে” আমরা মনোহরদীর সন্তান ” সদস্যদের মধ্যে এক নতুন উদ্যম দেখা গেছে।আগামীতেও এসকল কর্মসূচি বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে এতে সকলের সহযোগীতা কামনা করছি।

এ ব্যাপারে সংগঠনটির স্বেচ্ছাস্বেবী সদস্যরা বলেন, আমরা দিনভর বিনামূল্যে রক্তের গ্রুপ পরিক্ষা করে দিই কেননা এই ডিজিটাল যুগের সংস্পর্শে এসেও গ্রামের অধিকাংশ মানুষ নিজের রক্তের গ্রুপ জানেন না।যার ফলে বিভিন্ন জটিল অপারেশন, সিজার কিংবা রক্তশূন্য রোগীদের ইমার্জেন্সি ব্লাড লাগলে তখন তাৎক্ষনিক রক্ত জোগাড় অসম্ভব হয়ে পড়ে।যার ফলে সমস্যা গুরুতর থেকে অপ্রত্যাশিত দূর্ঘটনার সাক্ষী হয়। যার জন্যে এসকল অসচেতন, সহজ সরল মানুষের কথা চিন্তা করেই আমাদের এই উদ্যেগ। তাই এমন একটি মহৎ কাজ আমরা ভালোভাবে শেষ করতে পারায় ভালো লাগছে।উক্ত কর্মসূচী উপজেলার প্রায় ১৪ টি শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়ের ক্যাম্প করেছি। সামনের দিনগুলোতেও সবাই আমাদের পাশে থাকবেন এই আশাবাদ ব্যাক্ত করছি।

এসময় স্বেচ্ছাস্বেবী সংগঠনের পরিচালক ও সদস্যবৃন্দ সহ স্থানীয় ইউপি সদস্য ও ধরাবান্দা ফাযিল মাদ্রাসার শিক্ষকগণ উপস্থিত ছিলেন।তারা এই মানবিক কাজের প্রশংসা করেন। ভবিষ্যতেও এই কাজ চলমান রাখার প্রত্যয় ব্যাক্ত করেন।

সর্বশেষ