Friday, September 30, 2022
Homeবিভাগীয় খবরআগৈলঝাড়ায় প্রভাব খাটিয়ে পিতৃ সম্পত্তি দখলের পায়তারার অভিযোগ

আগৈলঝাড়ায় প্রভাব খাটিয়ে পিতৃ সম্পত্তি দখলের পায়তারার অভিযোগ

স্টাফ রিপোর্টারঃ-
বরিশালের আগৈলঝাড়ায় প্রভাব খাটিয়ে পিতৃ সম্পত্তি দখলের পায়তারার অভিযোগ উঠেছে এক প্রভাবশালী ও তার লোকজনদের বিরুদ্ধে। এ ঘটনায় অভিযুক্ত প্রভাবশালী ও তার লোকজনদের বিরুদ্ধে আদালতে মামলার প্রস্তুতি চলছে। জানাগেছে, উপজেলার রাজিহার ইউনিয়নের চেঙ্গুটিয়া গ্রামের মৃত আস্কর ঢালী’র দুই ছেলে আব্দুল হামিদ ঢালী ও এরফান উদ্দিন ঢালী এস এ খতিয়ান নং ৩৪ এর ৪৬১ নাল দাগের মোট ৩৮ শতাংশ জমির মধ্যে ২০ শতাংশ জমির মালিক পার্শ্ববর্তী গৌরনদী উপজেলার ধানডোবা গ্রামের মুজাফফার হোসেন খাঁ এর স্ত্রী আয়েশা বিবির কাছ থেকে ক্রয় করেন। জমি ক্রয়ের পর থেকে বর্তমান সময় পর্যন্ত এস এ খতিয়ান নং ৩৪ এর ৪৬১ নাল দাগের মোট জমির উত্তর পাশে আব্দুল হামিদ ঢালী গং ২০ শতাংশ নাল জমি এবং দক্ষিণ পাশের শরীক একই গ্রামের মৃত এলেম উদ্দিন ঘরামী দুই পুত্র যথাক্রমে নূর ইসলাম ওরফে নাজমুল ঘরামী ও সামচুল হক ঘরামী খতিয়ান নং ২৩ এর ৪৬১ নাল দাগের পৌনে ৪ শতাংশ জমি ১৯৮২ সালে ক্রয় করে। সেই থেকে ৪৬১ নাল দাগের দক্ষিণ পাশে ১৮ শতাংশ জমি জোর পূর্বক পুকুর কেটে ভোগ দখল করে আসছে।
সম্প্রতি বি এস জরিপে নূর ইসলাম ওরফে নাজমুল ঘরামী ও সামচুল হক ঘরামী প্রভাব খাটিয়ে বি এস ২৮৪ ও ৪১৬ খতিয়ানে ৮৮৭ দাগে তাদের ক্রয় ও দখলকৃত মোট জমি ১৮ শতাংশের পরিবর্তে হামিদ ঢালী গং এর ২০ শতাংশ জমি থেকে ১ শতাংশ নাল জমি কর্তন করে মোট ১৯ শতাংশ জমি রেকর্ড নেয়। এছাড়াও বর্তমান বি এস জরিপে ২৮৪ ও ৪১৬ খতিয়ানে ৮৮৭ দাগ দক্ষিণ পাশে হওয়ার কথা থাকলেও দক্ষিণের পরিবর্তে উত্তর পাশে দেখিয়ে রেকর্ড করা হয়।
এ ব্যপারে হামিদ ঢালী এর ছেলে আব্দুল মান্নান অভিযোগ করে বলেন, এস এ খতিয়ান ৩৪ এর ৪৬১ নাল দাগের মোট ৩৮ শতাংশ জমির মধ্যে ২০ শতাংশ জমি মালিকের কাছ থেকে ১৯৫৭ আমার বাবা ও চাচার নামের ক্রয় করা হয়। সেই থেকে অদ্যবদি এস এ খতিয়ান ৩৪ এর ৪৬১ নাল দাগের মোট জমির উত্তর পাশের অংশ ২০ শতাংশ জমি ভোগ দখল করে আসতেছি এবং একই দাগের বাকি দক্ষিণ পাশের ১৮ শতাংশ জমি নূর ইসলাম ওরফে নাজমুল ঘরামী গং পুকুর কেটে ভোগ দখল করে আসছে।
কিন্তু সম্প্রতি বি এস জরিপে নূর ইসলাম ওরফে নাজমুল ঘরামী ও সামচুল হক ঘরামী গং প্রভাব খাটিয়ে
এস এ ২৩ খতিয়ানে ৪৬১ নাল দাগে (বর্তমান বি এস ২৮৪ ও ৪১৬ খতিয়ানে ৮৮৭ দাগ) তাদের ক্রয় ও দখলকৃত মোট জমি ১৮ শতাংশের পরিবর্তে হামিদ ঢালী গং এর এস এ খতিয়ান ৩৪ এর ৪৬১ নাল দাগ (বর্তমান বি এস ১৩৮ ও ২৫ খতিয়ানে ৮৮৬ নং দাগ) এর ২০ শতাংশ জমি থেকে ১ শতাংশ নাল জমি কর্তন করে মোট ১৯ শতাংশ জমি রেকর্ড নেয়। এছাড়াও বর্তমান বি এস জরিপে ২৮৪ ও ৪১৬ খতিয়ানে ৮৮৭ দাগের জমি দক্ষিণ পাশে হওয়ার কথা থাকলেও প্রভাব খাটিয়ে নূর ইসলাম ওরফে নাজমুল ঘরামী গং দক্ষিণের পরিবর্তে উত্তর পাশে দেখিয়ে রেকর্ড করে। তবে অমরা দলিলমূলে এস এ খতিয়ান ৩৪ এর ৪৬১ নাল দাগের উত্তর পাশের ২০ শতাংশ জমি ভোগ দখলে বিদ্যমান রয়েছি।

প্রভাব খাটিয়ে জমি দখলের ব্যাপারে অভিযুক্ত নূর ইসলাম ওরফে নাজমুল ঘরামী ও সামচুল হক ঘরামী গং এর পক্ষকে মুঠোফোনে ফোন করলেও তা রিসিভ না করায় কোন বক্তব্য পাওয়া যায়নি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular