গবেষণা সংসদ কর্তৃক তিন মাস ব্যাপী গবেষণা কর্মশালার আয়োজন

মোছা.জান্নাতী বেগম,(নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি)
ঃ বিশ্ববিদ্যালয়ে গবেষণার পরিবেশ তৈরি করা এবং শিক্ষার্থীদের মধ্যে গবেষণার আগ্রহ তৈরি করার লক্ষ্যে জাতীয় কবি কজী ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু করেছে ২০১৯ সালের ২৯ এপ্রিল। এরপর থেকে বিভিন্ন ধরনের সেমিনার, ওয়ার্কশপ, রিসার্চ আড্ডা সহ বিভিন্ন ধরনের কার্যক্রমের মাধ্যমে শিক্ষকদের সহায়তায় শিক্ষার্থীদের মধ্যে গবেষণার আগ্রহ বৃদ্ধির কাজ করে চলেছে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের বর্তমান অভিভাবক, মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর মহোদয়েরও লক্ষ্য হলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার উন্নয়ন সাধন করা।

তারই ধারাবাহিকতায় গত ৫ সেপ্টেম্বর ২০২২ ইং তারিখ থেকে শুরু হয়েছে তিন মাস মেয়াদী একটি গবেষণা কর্মশালা। যেখানে ১০১ জন শিক্ষার্থী একযোগে গবেষণা শেখার জন্য আগ্রহ প্রকাশ করেছেন এবং কর্মশালার জন্য নিবন্ধন করেছেন।

৬ টি ধারাবাহিক কর্মশালায় প্রায় ৩৫ টি সেশনের মাধ্যমে গবেষণার আদ্যপান্ত শেখানোর লক্ষ্যে বিভিন্ন বিভাগ থেকে প্রায় ১৭ জন শিক্ষক সেশনগুলো পরিচালনা করবেন। ৫ সেপ্টেম্বর ২০২২ ইং তারিখে হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সাখাওয়াত হোসেন সরকার প্রথম প্রথম কর্মশালার ২ টি সেশন পরিচালনার মধ্য দিয়ে তিন মাস ব্যাপী কর্মশালাটি শুরু করেন। জানা যায় কর্মশালাটি নভেম্বর মাস পর্যন্ত চলবে।

প্রথম দিনের সঞ্চালনার দায়িত্বে ছিল তরুণ গবেষক, এবিএম রোকনুজ্জামান, এবং ছবি তোলার দায়িত্বে ছিলেন তরুণ গবেষক এবং মুন ফটোগ্রাফির পরিচালক কামরুল হাসান সজিব।

সর্বশেষ