Monday, October 3, 2022
Homeআন্তর্জাতিকশ্রীলঙ্কায় ফিরলেন গোতাবায়া রাজাপাকসে

শ্রীলঙ্কায় ফিরলেন গোতাবায়া রাজাপাকসে

সরকারবিরোধী বিক্ষোভের মুখে গত জুলাই মাসে পালিয়ে যাওয়ার সাত সপ্তাহ পর শ্রীলঙ্কায় ফিরেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তাকে কয়েকজন নেতামন্ত্রী বিমানবন্দরে ফুলের মালা গলায় পরিয়ে স্বাগত জানান।

শুক্রবারই তিনি দ্বীপরাষ্ট্রটিতে ফিরেছেন। দেশটির তথ্য বিভাগের এক মুখপাত্রের বরাত দিয়ে এখন খবর জানিয়েছে স্ট্রেইট টাইমস।

কয়েক মাস আগেই শ্রীলঙ্কা চরম আর্থিক সঙ্কটে ডুবে যাওয়ার পরই দেশবাসীর রোষের মুখে পড়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকজন নেতা-মন্ত্রী তাকে স্বাগত জানাতে গিয়েছিলেন। তারা রাজাপাকসেকে গলায় মালা দিয়ে স্বাগত জানান। তবে গোতাবায়ার স্বদেশ প্রত্যাবর্তন সম্পর্কে স্ট্রেইট টাইমসকে বিস্তারিত তথ্য জানাতে অস্বীকার করেছেন সরকারের সেই মুখপাত্র।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, গোতাবায়া কলম্বোয় সরকারের দেওয়া একটি বাড়িতে থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

বিক্ষোভকারীরা গত জুলাই মাসে ৭৩ বছর বয়সী গোতাবায়ার সরকারি বাসভবনে হামলা করলে তিনি স্ত্রীকে নিয়ে বিমান বাহিনীর একটি উড়োজাহাজে করে মালদ্বীপ হয়ে সিঙ্গাপুরে পালিয়ে যান। সিঙ্গাপুরে পৌঁছে গত ১৪ জুলাই তিনি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেন।

পরে আগস্টে সেখান থেকে তিনি থাইল্যান্ডে চলে যান। দুটি দেশই গোতাবায়াকে ব্যক্তিগতভাবে থাকার জন্য স্বল্পমেয়াদী ভিসা দেয়। তবে তিনি আশ্রয় চাননি এবং তাকে তা মঞ্জুরও করা হয়নি।

গত ১৫ জুলাই শ্রীলঙ্কার মন্ত্রিসভায় গোতাবায়ার পদত্যাগপত্র গৃহীত হয়। তারই দলের সমর্থনে প্রেসিডেন্ট হন রনিল বিক্রমাসিংহে। জল্পনা ছিল, দেশে ফিরলেই গ্রেফতার করা হতে পারে গোতাবায়াকে। আসলেই কি তাকে গ্রেফতার করা হবে নাকি সে বিষয়ে এখনো নিশ্চিত কোনো তথ্য মেলেনি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular