Wednesday, October 5, 2022
Homeজাতীয়পরিবর্তন হচ্ছে না শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের সময় : শিক্ষামন্ত্রী

পরিবর্তন হচ্ছে না শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের সময় : শিক্ষামন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের সময় পরিবর্তন হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেছেন, দেশে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয় করতে সরকারি অফিস সাময়িকভাবে পরিবর্তন করা হয়েছে। সে কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাসের সময় পরিবর্তন করার চিন্তাভাবনা করা হচ্ছে না। স্কুল-কলেজের ছুটি পরিবর্তন করা হলে পরে সেটি পরিবর্তন করা কঠিন হয়ে যাবে।

সোমবার (২৯ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টাস অ্যাসোসিয়েন অব বাংলাদেশের (ইবার) সঙ্গে মতবিনিয়ম সভায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, চলমান বৈশ্বিক সংকটের কারণে সরকারি অফিসের সময় পরিবর্তন করা হয়েছে। এ সংকট কেটে গেলে সেটি আবার পরিবর্তন করা হবে। আগামী বছর থেকে আমাদের নতুন কারিকুলাম বাস্তবায়নের সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন কার্যকর করার কথা ছিল। সেটি এখন থেকে কার্যকর করা হয়েছে।

স্কুল-কলেজের ছুটি শুক্রবার-শনিবারের বদলে বৃহস্পতিবার-শুক্রবার কেন করা হচ্ছে না সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, অনেক কর্মজীবী অভিভাবক বৃহস্পতিবার বাসায় থাকেন না। সেই ক্ষেত্রে শিক্ষার্থীর ছুটি কাজে আসে না। এটি আমাদের প্রস্তাবনায় থাকলেও সেটি বাতিল করে শুক্রবার-শনিবার করা হয়েছে।

হলিক্রসের শিক্ষার্থী নিহতের বিষয়ে কী ধরণের ব্যবস্থা নেওয়া হচ্ছে জানতে চাইলে মন্ত্রী বলেন, বিষয়টি আমাদের কাছে এখনও স্পষ্ট নয়। এ বিষয়ে তদন্ত প্রতিবেদন পাওয়া গেলে বুঝা যাবে। নিহত শিক্ষার্থী তিন বিষয়ে ফেল করেছিল। পরিবারে এ নিয়ে এক ধরণের চাপ ছিল। সামাজিকভাবেও এক ধরনের চাপ তৈরি হয়। এসব কারণে আত্মহত্যার সিদ্ধান্ত নিতে পারে।

তিনি বলেন, শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা কমাতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সিলিংয়ের জন্য অন্তত দুই জন শিক্ষককে অভিজ্ঞ করা হবে। তার লক্ষ্যে সারাদেশের দুই লাখের মতো শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয় শিক্ষক পরিষদের সঙ্গে আমার আলোচনা হওয়ার কথা রয়েছে। সেখানে তাদের সঙ্গে এসব বিষয় নিয়ে আলোচনা করা হবে। শিক্ষার্থীদের মধ্যে কিভাবে এ প্রবণতা থেকে ফিরিয়ে আনা যায় সকলকে সে বিষয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular