Wednesday, October 5, 2022
Homeজাতীয়বঙ্গবন্ধু ছিলেন মানবকুলের জন্য নিরন্তর সংগ্রামের প্রতীক : ড.কলিমউল্লাহ

বঙ্গবন্ধু ছিলেন মানবকুলের জন্য নিরন্তর সংগ্রামের প্রতীক : ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৮৬তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন আওয়ামী লীগ নেতা বিশিষ্ট রাজনীতিবিদ জাকির হোসেন মারুফ এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সাবেক চেয়ারপারসন অধ্যাপক ড. জেবউনেসা, রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম ও কুষ্টিয়া থেকে সাংবাদিক হুমায়ুন কবির।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, রুরাল ডেভেলপমেন্ট একাডেমির ডিডি ও পিএইচডি ফেলো মাজহারুল আনোয়ার ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন ও পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম।
এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছিলেন মানবকুলের জন্য নিরন্তর সংগ্রামের প্রতীক

প্রধান অতিথির বক্তব্যে জাকির হোসেন মারুফ বলেন, রাজনীতির প্রধান নিয়ামক মানুষ। মানুষের কল্যাণ সাধন রাজনীতির একমাত্র উদ্দেশ্য। তিনি আরো বলেন, মানুষের স্বার্থের বাইরে কিছু করা যায় এমন কথা বঙ্গবন্ধু কস্মিনকালেও চিন্তা করতে পারতেন না। বঙ্গবন্ধুর ভাব-দর্শন উপলব্ধি করতে না পারলে জনতার স্পন্দন অনুভব করা যাবে না। বঙ্গবন্ধু জনতার স্পন্দন বুঝতে পেরেছিলেন বলেই তিনি বাঙালি জাতির পিতা, মহান নেতা।
আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। বঙ্গবন্ধু এদেশের মানুষের মনের ভাষা উপলব্ধি করতে পারতেন এবং সেই অনুযায়ী কাজ করতেন। আমাদের প্রতিটি নাগরিককে বঙ্গবন্ধু হতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ মনে প্রাণে ধারণ করতে হবে।
প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের পর বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারকে ঘিরে সীমাহীন মিথ্যাচার ছড়িয়ে দেয়া হয়েছিল দেশজুড়ে। চক্রান্তকারীরা এখনো সক্রিয় রয়েছে। তাই বঙ্গবন্ধুকে নিয়ে গভীর গবেষণাকর্ম রাষ্ট্রীয়ভাবে পরিচালনা উদ্যোগ নেয়া দরকার।

গবেষক মাজহারুল আনোয়ার বলেন, বঙ্গবন্ধুর আদর্শ এবং উদ্দেশ্য নবপ্রজন্মের সামনে তুলে ধরার লক্ষ্যে রুরাল ডেভেলপমেন্ট একাডেমি প্রকাশনাসহ বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, বঙ্গবন্ধুকে শুধু মুখে কিংবা ব্যানারে আবদ্ধ না রেখে মনে প্রাণে তাঁর আদর্শকে গ্রহণ করতে হবে।
সাংবাদিক হুমায়ুন কবির বলেন, জাতির বৃহত্তর স্বার্থে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে একযোগে কাজ করলে বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন সহজতর হবে।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন , পিএইচডি গবেষক শামসুন্নাহার লাভলী,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার ও রাজশাহী থেকে ড.মনোয়ার ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular