Sunday, October 2, 2022
Homeজাতীয়বঙ্গবন্ধু ছিলেন সকল সৎকর্ম এবং সৎ-চিন্তার অনুপ্রেরণার উৎস : ড.কলিমউল্লাহ

বঙ্গবন্ধু ছিলেন সকল সৎকর্ম এবং সৎ-চিন্তার অনুপ্রেরণার উৎস : ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৮৪তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন বগুড়া থেকে রুরাল ডেভলপমেন্ট একাডেমির ডিডি ও পিএইচডি ফেলো মো. মাজহারুল আনোয়ার।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, লিও জান্নাতুল ফেরদৌস তিথি
এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছিলেন সকল সৎকর্ম এবং সৎ-চিন্তার অনুপ্রেরণার উৎস।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, ব্যবসায়িক উদ্যোগের ঝোঁক বাড়ছে। সমাজে ব্যক্তিস্বার্থ, ভোগবাদ, যেকোনো মূল্যে ক্ষমতার অংশীদারত্ব ও সাফল্য অর্জন ইত্যাদি যেন প্রকট হয়ে উঠছে। এই বাস্তবতায় মনে হয় কেবল আদর্শবাদের অবসান ঘটেনি, যেন রাজনীতির ঐতিহ্যেও চলেছে ভাঙাগড়া।
তিনি আরো বলেন,এই প্রেক্ষাপটে যদি আমরা আজকের বাংলাদেশে বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শকে অন্বেষণ করি, তবে হয়তো হতাশ হতে হবে। এ অবস্থা থেকে আমাদের উত্তরণ দরকার। আর যদি ব্যর্থ হই তবে উন্নয়নের এই মহাসড়ক থেকে আমরা ছিটকে পড়বো।
ফারহানা আকতার ‘নতুন প্রজন্মের চোখে বাংলাদেশের মুক্তিযুদ্ধ’শীর্ষক ধারাবাহিক আলোচনার সপ্তম পর্ব উপস্থাপন করেন।আলোচনাকালে তিনি উপমহাদেশের ইতিহাস এবং বাংলাদেশ নামক রাষ্ট্রের সৃষ্টির পটভূমি তুলে ধরেন। তিনি তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডের পরবর্তী সরকারগুলোর শাসনামলের একটি তুলনামূলক বিশ্লেষণ করেন।

গবেষক মাজহারুল আনোয়ার বলেন,বঙ্গবন্ধু সাময়িকভাবে হলেও ভিন্নভাবে পরিস্থিতি সামলে ওঠার চেষ্টা করেছিলেন। তবে পরাজিত শক্তির দেশি-বিদেশি চক্রান্তে আকস্মিক নির্মম মৃত্যুতে তাঁর সে প্রয়াস অসময়ে বন্ধ হয়ে যায়।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, রাজশাহী থেকে ড.মনোয়ার ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular