Saturday, October 1, 2022
Homeজাতীয়ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে ছাত্রীদের বিক্ষোভ

ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে ছাত্রীদের বিক্ষোভ

হাসানুজ্জামান সুমন,বিশেষ-প্রতিনিধি: আজ মঙ্গলবার(২৩আগস্ট)সকাল ৯ঘটিকা সময় আগারগাঁওয়ে অবস্থিত মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। আজকে প্রথম বর্ষের ফার্স্ট সেমিস্টার এর প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার আগ মুহূর্তে এই বিক্ষোভ কর্মসূচি পালন করেন। আজ অন্যান্য আরো ৪/৫টি ইঞ্জিনিয়ারিং কলেজে সিট সেখানে পড়ে। ছাত্রীদের বিক্ষোভ এর মুখে কাউকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হয়নি। তবে ৯.৪০মিনিট সময়ে সকল শিক্ষকগণ উপস্থিত হয়ে পরিস্থিতি শান্ত করেন এবং তাদের দাবি-দাওয়া যা আছে তা পরীক্ষার পরে পর্যালোচনা করা হবে বলে,প্রতিশ্রুতি প্রদান করেন। তারপর তারা অবরোধ তুলে নেন এবং অন্যান্য কলেজের ছাত্র-ছাত্রীদের প্রবেশ করতে দেন ।

এ প্রসঙ্গে মহিলা ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রী কানিজ ফাতেমা বলেন,শিক্ষামন্ত্রী যে ঘোষণা দিয়েছে চার বছরের কোর্স তিন বছরের শেষ করতে এইটা কোনরকমে সম্ভাবনা। তিনি আরও জানান,আমাদের ৫৬টি বই শেষ করতে হয় সেটা তিন বছরে সম্ভব না,পড়াশোনার পাশাপাশি প্যাকটিক্যাল ক্লাস রয়েছে ও শিক্ষক স্বল্পতা সব সময় বিদ্যমান এই পরিস্থিতিতে শিক্ষামন্ত্রীর এমন সিদ্ধান্ত ও ঘোষণায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করছি। এই সিদ্ধান্ত থেকে শিক্ষামন্ত্রী যদি সরে না আসে তাহলে আমাদের এই আন্দোলন রাজপথ পৌঁছে যাবে বলে হুঁশিয়ারি দেন।

মটস মিরপুর ১১নাম্বার থেকে আগত পলিটেকনিক্যাল কলেজের প্রথম সেমিস্টার পরীক্ষার্থী মোজাহিদ হাসান জেসান বলেন,আমাদের আজকে যে পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে সত্যি বলতে,কি হবে তা জানি না তবে ফার্স্ট সেমিস্টার এর সব সাবজেক্ট কমপ্লিট করতে পারেনি কলেজ থেকে। তবুও পরীক্ষা দিতে এসেছি কারণ অনেক দেরিতে আমাদের ক্লাস শুরু হয়েছে নতুন বছরে। নতুন ছাত্র হিসাবে যতদূর দেখেছি তাতে আমার মনে হয়,চার বছরের কোর্স তিন বছরে কমপ্লিট করা কোনরকম সম্ভব না। আমি শিক্ষামন্ত্রীর কাছে আহব্বান রাখবো তিনি যেন আমাদের পলিটেকনিক্যাল কলেজে বিষয়টি পুর্নবিবেচনা করেন। এ প্রসঙ্গে ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক খোরশেদ আলম বলেন,আমরা ছাত্র-ছাত্রীদের আন্দোলনে একমত ও আমরা চেষ্টা করব সর্বোচ্চ পর্যায়ের আলাপ-আলোচনা করে, বিধিসম্মত ভাবে সর্বোচ্চ পর্যায়ে চেষ্টা করব যেন ছাত্র-ছাত্রী এবং পলিটেকনিক্যাল কলেজ গুলোর সবকিছু ভালো হয় সেদিকে আমরা চেষ্টা চালিয়ে যাব।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular