Saturday, October 1, 2022
Homeজাতীয়বঙ্গবন্ধু ছিলেন স্পার্টান গুণাবলী সম্পন্ন ব্যক্তিত্ব : ড.কলিমউল্লাহ

বঙ্গবন্ধু ছিলেন স্পার্টান গুণাবলী সম্পন্ন ব্যক্তিত্ব : ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৮৩তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাবেক চেয়ারপারসন অধ্যাপক ড. জেবউননেসা।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা ও যশোর থেকে নূর এ আলম জাহিদ
এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছিলেন স্পার্টান গুণাবলী সম্পন্ন ব্যক্তিত্ব।তিনি বলেন, স্পার্টানরা নিজেদের যোদ্ধাদের শক্তির উপর এতটাই ভরসা করে চলতো যে, তাদের নগর রক্ষার জন্য আলাদা করে দেয়াল তোলারই প্রয়োজন মনে করেনি! তেমনি ভাবে বাংলার মুক্তিকামী জনগণ বঙ্গবন্ধুকে স্পার্টানের মতো নির্ভরযোগ্য ভরসারস্হল হিসেবে মনে করতো। বঙ্গবন্ধু মুক্তিকামী জনতার আস্থার প্রতি সুবিচার করেছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, একুশে আগস্ট গ্রেনেড হামলার টার্গেট ছিল এক ও অভিন্ন। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাসহ আওয়ামী লীগকে সম্পূর্ণ নেতৃত্বশূন্য করতেই ঘাতকরা চালায় এই দানবীয় হত্যাযজ্ঞ। জাতির জন্য এটি আরো একটি কলঙ্ক জনক অধ্যায়।

প্রশান্ত কুমার সরকার বলেন,গ্রেনেডের হিংস্র দানবীয় সন্ত্রাস আক্রান্ত করে মানবতাকে। রক্তঝড়ের প্রচন্ডতায় মলিন হয়ে গিয়েছিল বাংলা ও বাঙালীর মুখ।

ফাতেমা তুজ জোহরা বলেন,পঁচাত্তরের রক্তাক্ত ১৫ আগস্টের মতোই ২১ আগস্টের হামলার ব্লুপ্রিন্ট তৈরি করা হয়েছিল। তিনি বলেন, এদের সহযোগীদেরও বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।
নূর এ আলম জাহিদ বলেন,বঙ্গবন্ধু হত্যার ঊনত্রিশ বছর পর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে হত্যা করতে আবারও ঘাতকদের দল শোকাবহ এই আগস্টেই জোট বেঁধেছিল।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন,ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, লিও জান্নাতুল ফেরদৌস তিথি ও রাজশাহী থেকে ড.মনোয়ার ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular