Wednesday, September 28, 2022
Homeজাতীয়বঙ্গবন্ধু সংস্কৃতি চেতনাসমৃদ্ধ রাজনীতিক ছিলেন: ড.কলিমউল্লাহ

বঙ্গবন্ধু সংস্কৃতি চেতনাসমৃদ্ধ রাজনীতিক ছিলেন: ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৮১তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সাবেক চেয়ারপারসন অধ্যাপক ড. জেবউননেসা।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, রুরাল ডেভেলপমেন্ট একাডেমীর ডিডি এবং পিএইচডি গবেষক মাজহারুল আনোয়ার
এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছিলেন সংস্কৃতি চেতনাসমৃদ্ধ রাজনীতিক। তিনি আরো বলেন,বঙ্গবন্ধু প্রচুর শিল্প-সাহিত্যের বই পড়তেন, তা তাঁর ভাষণ, বক্তৃতা, চিঠিপত্র আর ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে প্রমাণ পাওয়া যায়।

প্রধান অতিথির বক্তব্যে আর্জিনা খানম বলেন, ১৯৪৮ থেকে ১৯৭২ সালের ৭ জানুয়ারি পর্যন্ত পাকিস্তানি শাসকদের রুদ্ররোষে ২৪টি মামলায় ১৮ বার জেলে নিক্ষিপ্ত হন শেখ মুজিব। তিনি সর্বমোট ১২ বছর জেল খেটেছেন। আর ১০ বছর কড়া নজরদারিতে ছিলেন। এ সব কিছুই মেনে নিয়েছিলেন দুঃখী মানুষের মুক্তির কথা ভেবে।
ড.জেবউননেসা বলেন, বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতাকে কেন্দ্র করে ষড়যন্ত্রকারীরা ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। কিন্তু সচেতন সমাজ জেগে উঠেছে। একটি পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, শুধু নারায়ণগঞ্জে গত কয়েকদিন ২০ থেকে ২৫ ভাগ ডিমের দাম কমে গেছে। যা দুষ্কৃতিকারী ডিম ব্যবসায়ীদের ভিত নাড়িয়ে দিয়েছে। বাধ্য হয়েছে ডিমের দাম কমাতে। আশার কথা, আবারও আশাব্যঞ্জক রেমিটেন্স আসা শুরু করেছে। শতষড়যন্ত্র উপেক্ষা করে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন গতিধারা উর্ধ্বমুখী আছে এবং থাকবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু ধাপে ধাপে আন্দোলন সংগ্রাম করে বাঙালি জাতিকে মহান মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুত করেছিলেন। যার ফলে মাত্র ৯ মাসের মাথায় বাংলাদেশ স্বাধীন হয়। বঙ্গবন্ধুর পুরো পরিবার দেশের জন্য অবদান রেখেছেন।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, রাজশাহী থেকে ড.মনোয়ার, লিও জান্নাতুল ফেরদৌস তিথি ও সোনালী ব্যাংক কর্মকর্তা ই এ রুমা ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular