Monday, October 3, 2022
Homeঅর্থনীতিUnderprivileged women can be skilled & self-reliant by freelancing training : speakers

Underprivileged women can be skilled & self-reliant by freelancing training : speakers

Underprivileged women can be skilled & self-reliant by freelancing training : speakers

 

 

Dhaka August 03 2022 :

 

Online freelancing training can have a significant positive impact on the employment and income of underprivileged women, finds a study by BRAC Institute of Governance and Development (BIGD).

However, success in freelancing may be hindered by steep competition in the online marketplace, resultant loss of confidence, and time constraints in learning and building their portfolio due to household responsibilities.

 

Findings from the study were disseminated at a workshop held on 3rd August 2022 at BRAC Centre Inn Auditorium. The workshop brought together government officials, trainees and implementers to discuss the ways forward to develop an inclusive and sustainable ecosystem for women freelancers in Bangladesh.

 

The mixed-method study evaluated the impact of a freelancing training program conducted by CodersTrust Bangladesh (CTBD), targeted at women aged between 18 to 35 years. The program, titled “Women’s Skills Development for Freelancing Marketplaces”, aims to develop 1,000 young underprivileged women into freelancers by providing them free training on different ICT-related skills and building their confidence through post-training technical mentorship and career advising support.

 

Women who received the training had a 28% higher employment rate, and a 53% increase in monthly income from both freelancing and non-freelancing sources, compared to women in the control group who did not receive the training. However, constraints such as lack of family support, access to digital devices and connectivity, language barriers, and lack of time drove many women to drop out of the training program.

 

Dr. Imran Matin, Executive Director of BIGD said, “Youth unemployment is a ticking time bomb for Bangladesh; we must address it with urgency.”

 

Ataul Gani Osmani, Country Director, CTBD said, “If you want to earn online, you must learn online.”

 

Lopita Huq, Research Fellow, BIGD said, “We have to weigh the pros and cons before involving women in online freelancing in Bangladesh.”

 

 

সুবিধাবঞ্চিত নারীদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ হতে পারে দক্ষ ও আত্মনির্ভরশীল জনশক্তি তৈরির উপায়ঃ বিআইজিডি’র কর্মশালায় বক্তারা

 

 

ঢাকা ০৩ আগস্ট ২০২২ :

 

ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি)’র এক গবেষণায় দেখা গেছে, সুবিধাবঞ্চিত নারীদের অনলাইন ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেয়া হলে তা নারীদের কর্মসংস্থান, আয় এবং ফ্রিল্যান্সিং কার্যক্রমে উল্লেখযোগ্য ও ইতিবাচক প্রভাব ফেলতে পারে। তবে অনলাইন মার্কেটপ্লেসে তীব্র প্রতিযোগিতা, সেই প্রতিযোগিতার ফলে আত্মবিশ্বাস হারানো, এবং পরিবারের দায়িত্ব থাকায় পোর্টফোলিও তৈরি ও শেখায় নারীরা সীমাবদ্ধতার ঘেরাটোপে পড়তে পারেন। এ কারণে ফ্রিল্যান্সিংয়ে সাফল্য বাধাগ্রস্ত হতে পারে।

 

গবেষণায় পাওয়া এমন ফলাফলগুলো ৩ আগস্ট ২০২২-এ ব্র্যাক সেন্টার ইন মিলনায়তনে আয়োজিত একটি কর্মশালায় জানান বিআইজিডি’র গবেষকরা। বাংলাদেশের নারী ফ্রিল্যান্সারদের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক ও টেকসই ইকোসিস্টেম কিভাবে তৈরি ও তা বিকাশ করা যায়, কর্মশালায় তা নিয়ে নীতিনির্ধারকবৃন্দ ও গবেষকগণ আলোচনা করেন।

 

কোডারস ট্রাস্ট বাংলাদেশ (সিটিবিডি) পরিচালিত ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কর্মসূচীকে ঘিরে মিশ্র গবেষণা পদ্ধতি ব্যবহার করে ১৮-৩৫ বছর বয়সী নারীদের উপর এর প্রভাব কতটুকু তা নির্নয়ের চেষ্টা করা হয়েছে। “উইমেন’স স্কিলস ডেভলপমেন্ট ফর ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসেস” শিরোনামের এই কর্মসূচীর উদ্দেশ্য হল, সুবিধাবঞ্চিত ১০০০ নারীকে আইসিটি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে ফ্রিল্যান্সার হিসেবে গড়ে তোলা। শুধু তাই নয়, এর আওতায় প্রশিক্ষণ-পরবর্তী প্রযুক্তিগত পরামর্শ এবং ক্যারিয়ার পরামর্শ দিয়ে তাদের আত্মবিশ্বাস তৈরি করায় সহায়তাও করা হয়।

 

গবেষণায় প্রয়োজনে একটি নিয়ন্ত্রিত দলের যারা প্রশিক্ষণ নেননি,  দেখা গেছে তাদের তুলনায় প্রশিক্ষণ গ্রহণকারী নারীদের কর্মসংস্থানের হার ২৮% বেশি। ফ্রিল্যান্সিং এবং নন-ফ্রিল্যান্সিং উৎস থেকে তাদের মাসিক আয়ও ৫৩% বৃদ্ধি পেয়েছে। পারিবারিক সহায়তার অভাব, ডিজিটাল ডিভাইস হাতে পেতে বিভিন্ন বাধা, সংযোগ সংক্রান্ত জটিলতা, ভাষার প্রতিবন্ধকতা এবং সময়ের অভাবের মতো সীমাবদ্ধতা অনেক নারীকে প্রশিক্ষণ কর্মসূচি থেকে ঝরে যেতে বাধ্য করেছে।

 

কর্মশালায় বিআইজিডি’র নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন বলেন, “তরুণদের বেকারত্ব বাংলাদেশের জন্য একটা টাইম বোমা, আমাদের এ বিষয়টি নিয়ে  জরুরিভিত্তিতে কাজ করতে হবে।”

 

সিটিবিডি’র পরিচালক আতাউল গনি ওসমানী জানান, “যদি আপনারা অনলাইন থেকে আয় করতে চান তবে আপনাদের শিখতেও হবে অনলাইনে।”

 

অনুষ্ঠানে বিআইজিডি’র রিসার্চ ফেলো লপিতা হক বলেন, “বাংলাদেশে নারীদের অনলাইন ফ্রিল্যান্সিং এ যুক্ত করবার আগে আমাদের এর ভাল মন্দ দিক বিবেচনা করতে হবে।”

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular