Wednesday, October 5, 2022
HomeUncategorizedকারা কর্মকর্তাদের মাদক নির্ভরশীলতার চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ শুরু

কারা কর্মকর্তাদের মাদক নির্ভরশীলতার চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ শুরু

তরিকুল ইসলাম: ঢাকা আহ্ছানিয়া মিশন বাস্তবায়িত জেপিআরপিএইচআরপিসি প্রকল্পের আওতায় কারা কর্মকর্তাদের মাদক নির্ভরশীলতার চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে।

সোমবার (২৫ জুলাই) সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের প্রশিক্ষণ কক্ষে চট্টগ্রাম বিভাগের ৫টি কারাগারের কর্মকর্তা ও ঢাকা আহ্ছানিয়া মিশনের বিভিন্ন কেন্দ্রসহ ১৮ জন চার দিনব্যাপি “মাদক নির্ভরশীলতার চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণে” অংশগ্রহণ করেন। জার্মান উন্নয়ন সহযোগী সংস্থা জিআইজেড এর কারিগরি সহায়তা এবং কারা অধিদপ্তরের সহযোগিতায় প্রশিক্ষণটির আয়োজন করা হয়।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্রগ্রাম বিভাগের কারা উপ-মহাপরিদর্শক এ.কে.এম. ফজলুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় মাদক বিরোধী কমিটির সদস্য ইকবাল মাসুদ।
এসময় কারা উপ-মহাপরিদর্শক এ.কে.এম. ফজলুল হক বলেন, কারাগারে সেবার মান বৃদ্ধিতে এই প্রশিক্ষণ কার্যকর ভূমিকা রাখবে। কারাগারের মান উন্নয়নে সরকার যে কাজ করছে তাকে কার্যকর করার জন্য এই ধরণের প্রশিক্ষণ আয়োজনের বিকল্প নেই।

প্রশিক্ষণের উদ্দেশ্য উল্লেখ করে ঢাকা আহ্ছানিয়া মিশনের পরিচালক ইকবাল মাসুদ বলেন, প্রশিক্ষণ শেষে প্রশিক্ষনার্থীরা নিজেরাই একজন দক্ষ প্রশিক্ষক হিসেবে গড়ে উঠবে যা তারা নিজ নিজ কর্মস্থলে প্রয়োগ করতে পারবে। এছাড়া কারাগারে মাদকাসক্ত কারাবন্দীদের নিয়ে যে সকল অসুবিধা হয় তা সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে দুর করতে পারবে বলে আমাদের বিশ্বাস। এছাড়া বক্তব্য রাখেন জিআইজেড এর প্রতিনিধি খান মো: ইলিয়াস এবং এ্যডিকশন প্রফেশনাল ডা: মো: আখতারুজ্জান সেলিম।

প্রশিক্ষণটিতে মাদকাসক্তি বিষয়ে বিশেষজ্ঞ প্রশিক্ষক এবং রিসোর্স পার্সনের সেশন গ্রহণ করবেন ইন্টারন্যাশনাল সার্টিফাইড এডিকশন প্রফেশনাল এবং জাতীয় মাদক বিরোধী কমিটির সদস্য ইকবাল মাসুদ, মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের কেন্দ্রীয় মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের সাবেক আবাসিক মনোচিকিৎসক এবং এডিকশন প্রফেশনাল ডা. মো: আখতারুজ্জামান এবং ইন্টারন্যাশনাল সার্টিফাইড এডিকশন প্রফেশনাল ও আমার হোম ড্রাগ এডিকশন ট্রিটমেন্ট সেন্টার এর প্রোগ্রাম ডিরেক্টর মো: তানভীর আহমেদ। এছাড়া সার্বিক সহযোগিতায় উপস্থিত ছিলেন জেপিআরপিএইচআরপিসি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী আইয়ুব খান।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular