জিম্বাবুয়ে সিরিজে টি-টোয়েন্টি অধিনায়ক সোহান

আসন্ন জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটার নুরুল হাসান সোহান। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস আজ এ কথা জানান।
সেই সাথে আসন্ন জিম্বাবুয়ে সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের জন্য পৃথক-পৃথক দল ঘোষনা করেছে বিসিবি।
আজ জিম্বাবুয়ে সফর নিয়ে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের সাথে বৈঠক করেন জালাল, টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ও নির্বাচক আব্দুর রাজ্জাক। বৈঠকে সিদ্বান্ত হয়, জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি অধিনায়কত্ব করবেন সোহান। বাংলাদেশের অষ্টম টি-টোয়েন্টি অধিনায়ক হলেন সোহান।
এ ব্যাপারে সাংবাদিকদের জালাল বলেন, ‘টি-টোয়েন্টি টিম নিয়ে আমাদের কিছু ইস্যু ছিল। আমরা কয়েকদিন ধরে আলোচনা করছিলাম। কারণ আপনারা জানেন, টেস্ট ও টি-টোয়েন্টিতে আমাদের উন্নতিটা ধারাবাহিক নয়। সামনে যেহেতু একটা টি-টোয়েন্টি সিরিজ আছে, এ জন্য অনেক চিন্তাভাবনা ছিল বোর্ডের।’
তিনি আরও বলেন , ‘আপনারা জানেন, টি-টোয়েন্টিতে অধিনায়ক ছিল মাহমুদুল্লাহ। আমরা কয়েকদিন ধরে আলাপ-আলোচনা করছি তার ক্যাপ্টেন্সি ইস্যু নিয়ে। আমরা আজকে রিয়াদকে ডেকেছিলাম এবং টি-টোয়েন্টি টিম নিয়ে আলোচনা করেছি। তার সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি, এবার আমরা জিম্বাবুয়েতে নতুন টিম পাঠাতে চাচ্ছি।’
জালাল আরও বলেন, ‘টি-টোয়েন্টি সিরিজে কিছু সিনিয়র খেলোয়াড়ও থাকছে না। এ টিমটাকে লিড করার জন্য আমরা নুরুল হাসান সোহানকে অধিনায়কত্ব দিচ্ছি, সেটা আমরা মাহমুদুল্লাহ রিয়াদকে জানিয়ে দিয়েছি।’
জিম্বাবুয়ে সফরে নেতৃত্ব না থাকার পাশাপাশি দল থেকেও বাদ পড়েন মাহমুদুল্লাহ। তার নেতৃত্বে ৪৩ ম্যাচে ১৬টি জয় ও ২৬টি হারের স্বাদ পেয়েছে বাংলাদেশ। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। অধিনায়ক হিসেবে ৪২ ইনিংসে ২টি হাফ-সেঞ্চুরিতে ২৩ গড়ে ৭৮২ রান করেছেন মাহমুদুল্লাহ।
জিম্বাবুয়ে সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষনা করেন প্রধান নির্বাচক মিনহাজুল।
টি-টোয়েন্টি দলে না থাকলেও, ওয়ানডে দলে আছেন নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ। পবিত্র হজ পালনের জন্য ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছুটি নিয়েছিলেন মুশফিক। ছুটিতে থাকায় জিম্বাবুয়ে সফরে যাচ্ছেন না টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান।
টি-টোয়েন্টি দলে প্রথমবারের মত ডাক পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটার অনূর্ধ্ব-১৯ বিশ^কাপ জয়ী পারভেজ হোসেন ইমন। ঘরোয়া ক্রিকেটে ২৫টি টি-টোয়েন্টিতে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ৫৭০ রান করেছেন ২০ বছর বয়সী ইমন।
১৬ মাস পর আবারও জাতীয় দলে ডাক পেয়েছেন পেসার হাসান মাহমুদ। তবে ২০২০ সালের মার্চে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছিলেন তিনি। ৩টি ওয়ানডেতে ৫টি উইকেট পেলেও একমাত্র টি-টোয়েন্টিতে কোন শিকার নেই হাসানের।
আগামী ৩০ জুলাই থেকে টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। সিরিজের বাকি দুই ম্যাচ হবে যথাক্রমে- ৩১ জুলাই ও ২ আগস্ট।
টি-টোয়েন্টি শেষে ওয়ানডে সিরিজ সিরিজের লড়াইয়ে নামবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো হবে যথাক্রমে- ৫, ৭ ও ১০ আগস্ট। দুই ফরম্যাটেই সিরিজের সবগুলো ম্যাচ হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে।
জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ টি-টোয়েন্টি দল : নুরুল হাসান সোহান (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, এনামুল হক বিজয়, লিটন দাস, আফিফ হোসেন ধ্রুব, শেখ মাহেদি, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ ও পারভেজ হোসেন ইমন।
জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ ওয়ানডে দল : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত ও তাইজুল ইসলাম।

সর্বশেষ