Friday, September 30, 2022
Homeজাতীয়স্বাস্থ্য, পুষ্টি উন্নয়ন ও নেতৃত্ব গঠনে স্কুল ক্লাব কার্যক্রমকে উৎসাহিত করতে হবে:...

স্বাস্থ্য, পুষ্টি উন্নয়ন ও নেতৃত্ব গঠনে স্কুল ক্লাব কার্যক্রমকে উৎসাহিত করতে হবে: শিক্ষামন্ত্রী

স্বাস্থ্য, পুষ্টি উন্নয়ন ও নেতৃত্ব গঠনে স্কুল ক্লাব কার্যক্রমকে উৎসাহিত করতে হবে: শিক্ষামন্ত্রী

 

সিরাজগঞ্জ  ২১ জুলাই ২০২২ :

 

স্কুল পর্যায় থেকেই শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়ন এবং নেতৃত্বের গুণাবলী বিকাশ ও সব বিষয়ে ব্যবহারিক জ্ঞান লাভে স্কুল ক্লাব কার্যক্রমকে উৎসাহিত করা জরুরি বলে মনে করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার সিরাজগঞ্জে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন কতৃক মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়নরত কিশোর-কিশোরীদের নিয়ে গঠিত, ‘স্বাস্থ্য সুরক্ষা ক্লাব’ পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

সিরাজগঞ্জ সার্কিট হাউস মিলনায়নে আয়োজিত এক আলোচনা সভায় ক্লাবের শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, ‘স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়ন এবং নেতৃত্বের গুণাবলী বিকাশে সকল ধরণের স্কুল ক্লাবকে উৎসাহিত করতে হবে। আমরা চাই শিক্ষার্থীরা যা শিখবে, হাতেকলমে শিখবে। নতুন শিক্ষাক্রমকে আমরা সেভাবেই সাজিয়েছি।

স্বাস্থ্য সুরক্ষা ক্লাবের কার্যক্রমও একই পথে হাঁটছে। তাই স্বাস্থ্য সুরক্ষা ক্লাব কার্যক্রমের জন্য স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনকে আমি আন্তরিক ধন্যবাদ জানাই। এই ক্লাবের মাধ্যমে শিক্ষার্থীরা স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের ব্যাপারে সরাসরি জ্ঞানলাভ করছে। আমি আশা করি যে, এগুলো আরও পরিস্ফুট হবে। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এই ধরণের আরও ক্লাবকে আমরা উৎসাহিত করতে চাই।’

এর আগে স্থানীয় মাধ্যমিক স্কুলের ‘স্বাস্থ্য সুরক্ষা ক্লাব’ এর শিক্ষার্থীরা ক্লাব থেকে পাওয়া নিজেদের অভিজ্ঞতা শিক্ষামন্ত্রীকে অবগত করেন। এর মধ্যে পুষ্টি শিক্ষা, কিশোর-কিশোরীর স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলোর পাশাপাশি, স্থানীয় পর্যায়ে বাল্যবিবাহ প্রতিরোধ ও মাদক নিয়ন্ত্রণে ‘স্বাস্থ্য সুরক্ষা ক্লাব’ কীভাবে উদ্যোগ গ্রহণ করেছে সেসব তথ্য উঠে আসে।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ছাড়াও বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত এমপি, অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ এমপি, আবদুল মমিন মন্ডল এমপি, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক ড. রফিকুল ইসলামসহ আরও অনেকে।  শিক্ষার্থীরা ছাড়াও উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান, সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ, বিভিন্ন স্কুলের শিক্ষকমণ্ডলী, সরকারি কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ।

উল্লেখ্য,  বেসরকারি উন্নয়ন সংস্থা, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন দীর্ঘদিন কিশোর-কিশোরীদের স্বাস্থ্য উন্নয়ন, বাল্যবিবাহ প্রতিরোধ, মাদক ও তামাক নিয়ন্ত্রণ, জনস্বাস্থ্য উন্নয়ন, শিক্ষা, জলবায়ু পরিবর্তন, করোনা মোকাবেলা ইত্যাদি বিষয়ে কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই অংশ হিসেবে স্কুলের শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্য ও পুষ্টি শিক্ষার পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড কার্যক্রম পরিচালনার লক্ষ্যে দেশব্যাপী ‘স্বাস্থ্য সুরক্ষা ক্লাব’ পরিচালনা করছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular