সংযোগের উদ্যোগে মাদক বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি: মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধপাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন উপলক্ষে মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের নেটওয়ার্ক ”মাদক সেবন রোধ করি, সুস্থ সুন্দর জীবন গড়” শির্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) সকাল ১১ টায় রাজধানীর সেগুনবাগিচায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মো: আজিজুল ইসলামের সভাপতিত্বে ও সংযোগের সভাপতি ইকবাল মাসুদের সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক প্রতিমন্ত্রী শামসুল হক টুকু এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানসের প্রতিষ্ঠাতা সভাপতি ও জাতীয় মাদক বিরোধী উপদেষ্টা কমিটির সদস্য অধ্যাপক অরূপ রতন চৌধুরী, কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের চিফ কনসালটেন্ট ডাঃ শোয়েবুর রেজা চৌধুরী এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের আবাসিক মনোচিকিৎসক ডা: রায়হানুল ইসলাম।

এসময় প্রধান অতিথি বলেন, মাদক ব্যবসায়ের সঙ্গে জড়িতদের ছাড়া অন্য মাদকাসক্ত ব্যক্তিদের কখনই অপরাধী হিসেবে গণ্য করা যাবে না। মাদকাসক্তি একটি মানোসামাজিক ও জনস্বাস্থ্য সমস্যা । এ জন্য মাদকাসক্ত ব্যক্তির বিজ্ঞানসম্মত চিকিৎসা জরুরি।

অনুষ্ঠানে আমন্ত্রিত বক্তারা বক্তব্যে বলেন, সমাজ থেকে মাদকাসক্তি দূর করতে পরিবারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিটি পরিবারের সচেতনতা, ভালবাসা, দৃঢ় অঙ্গীকার ও সক্রিয় ভূমিকা মাদকাসক্তি নামক বিভীষিকাকে কঠোরভাবে করবে প্রতিরোধ। একই সাথে সামাজিক আন্দোলন গড়ে তোলা এবং প্রত্যেক পরিবার, সমাজ এবং সরকারকে এগিয়ে আসতে হবে।

এছাড়া শেয়ারিং করেন ওমেগা পয়েন্টের শ্যামল জাকারিয়া, সৃষ্টি রিহ্যাব সেন্টারের হাসিবুল হাসুন মামুন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংযোগের সাধারণ সম্পাদক ইমামুল ইসলাম রনি।

উক্ত সভায় বিভিন্ন মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্র, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বিভিন্ন বেসরকারি মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্র এবং রিকভারীগন অংশগ্রহন করেন।

সর্বশেষ