Wednesday, September 28, 2022
Homeঅর্থনীতিমুল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাজেটে কোনো দিক নির্দেশনা নেই : গণতান্ত্রিক বাজেট আন্দোলন

মুল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাজেটে কোনো দিক নির্দেশনা নেই : গণতান্ত্রিক বাজেট আন্দোলন

মুল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাজেটে কোনো দিক নির্দেশনা নেই : গণতান্ত্রিক বাজেট আন্দোলন

 

ঢাকা ২৭ জুন ২০২২ :

মুল্যস্ফীতি মোকাবেলায় ও বাজার নিয়ন্ত্রণে বাজেটে কার্যকরী নির্দেশনা নেই যাতে সাধারণ মানুষ কিছুটা স্বস্তি পেতে পারে। কোভিডের প্রভাব, মুল্যস্ফীতির চাপ কমাতে করমুক্ত ব্যক্তি আয়কর সীমা বাড়ানো উচিত।

বড় ব্যবসায়ী ও কর্পোরেট প্রতিষ্ঠান এর উপর করহার কমানোয় আয় ‍বৈষম্য আরো বাড়বে।সুতরাং সুরক্ষা পেতে সামাজিক সুরক্ষায় দরিদ্র মানুষকে সরাসরি অর্থ সহায়তা দিতে হবে;

আজ ২৭ জুন গণতান্ত্রিক বাজেট আন্দোলন, সেইফটি এন্ড রাইটস সোসাইটি, দি এশিয়া ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে জাতীয় প্রেস ক্লাব এর মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন বক্তারা।

মতবিনিময় সভায় প্রবন্ধ উপস্থাপন করেন গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সহ-সভাপতি আমানুর রহমান। তিনি বলেন মূল্যস্ফীতি কমানোর কোনো নির্দেশনা নেই প্রস্তাবিত বাজেটে; এছাড়া করোনাকালীন সময়ে কাজ হারানো মানুষের কর্মসংস্থানেরও কোনো দিক নির্দেশনা নেই।

জিটিভির নিউজ এডিটর রাজু আহমেদ বলেন, বাজেট কোনো জটিল বিষয় নয়; জনগণের দেওয়া গাইড লাইনের উপর ভিত্তি করে কৈফিয়ত দেওয়ার নামই হচ্ছে বাজেট। গনতন্ত্র এবং সুশাসন প্রয়োজন কল্যানমুখী বাজেটের জন্য দু:খজনকভবে কোনটাই আমাদের নেই।

এসএটিভির বিজনেস এডিটর সালাউদ্দিন বাবলু বলেন জনগন হচ্ছে দেশের মালিক অথচ আমরা জনগণ বাজেটে প্রত্যাশা এমনভাবে করি যেন আমরা ভিখিরি; করের বিষয়টিও জুলুমের পর্যায়ে চলে গেছে। বাজেটকে জনকল্যানমুখী করতে হলে সরকারের দৃষ্টি ভঙ্গীর পরিবর্তন দরকার এবং নীতি প্রণয়ন পদ্ধতিরও পরিবর্তন প্রয়োজন।

সেইফটি এন্ড রাইটস সোসাইটির নির্বাহী পরিচালক সেকেন্দার আলী মিনা মডারেটর হিসেবে দায়িত্বপালন করেন এবং বলেন, শ্রমিকদের দীর্ঘদিনের দাবি রেশনিং, আবাসন এবং স্বাস্থ্য ব্যবস্থাসহ সামাজিক সুরক্ষার বিষয়সমূহ এখনো বাজেটে উপেক্ষিত থেকে যাচ্ছে।

গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সাধারণ সম্পাদক মনোয়ার মোস্তফা বলেন ডিবিএম দির্ঘদিন ধরে জাতীয় বাজেটে সাধারণের তথা করদাতাদের প্রত্যক্ষ অংশগ্রহণ ও বাজেট বিকেন্দ্রীকরণের কথা বলে আসছেন; আজকের মতবিনিময় সভার উদ্দেশ্য হচ্ছে মিডিয়ার মাধ্যমে নীতি নির্ধারকের কাছে আজকের বক্তব্য পৌঁছে দেওয়া।

সভায় গণমাধ্যম কর্মী, সাধারণ করদাতা থেকে নারী, দলিত, আদিবাসী, প্রতিবন্ধী, গবেষক, ট্রেড ইউনিয়নকর্মীসহ বিভিন্ন শ্রেনী-পেশার প্রতিনিধি উপস্থিত হয়ে জাতীয় বাজেট বিষয়ে তাদের প্রত্যাশার কথা তুলে ধরেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular