Sunday, September 25, 2022
Homeঅর্থনীতিচান্দগাঁও আ।এলাকায় ভোক্তা অধিদপ্তরের অভিযানঃ দোকান-পাট সকাল-সন্ধ্যা বন্ধ

চান্দগাঁও আ।এলাকায় ভোক্তা অধিদপ্তরের অভিযানঃ দোকান-পাট সকাল-সন্ধ্যা বন্ধ

চান্দগাঁও আ।এলাকায় ভোক্তা অধিদপ্তরের অভিযানঃ দোকান-পাট সকাল-সন্ধ্যা বন্ধ

 

ঢাকা ১৫ ফেব্রুয়ারি ২০২২ :

 

ভোক্তাদের কাছে নিরাপদ প্রাণিজ আমিষ সরবরাহ, খাদ্যপণ্যে ভেজাল রোধের লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ক্যাব চট্টগ্রামের যৌথ বাজার তদারকির অংশ হিসাবে ১৪ ফেব্রুয়ারি ২০২২ইং সকাল ১১.০০ টায় নগরীর চান্দগাঁও আবাসিক এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক জনাব নাসরিন আক্তার, সহকারী পরিচালক মো: আনিছুর রহমান ও চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: দিদার হোসেন ও ক্যাব পাঁচলাইশ এর সাধারন সম্পাদক মোঃ সেলিম জাহাঙ্গীর উক্ত অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনা কালে চান্দগাও আবাসিক এলাকার সকল দোকান-পাট সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বন্ধ রাখেন ব্যবসায়ীরা।

বাজার তদারকি কালে চান্দগাঁও আবাসিক এলাকায় জমির সওদাগরের মুরগি দোকান, আলীশাহ দরবার পোল্ট্রি, কর্নফুলী ডিপাটমেন্টাল স্টোর, আল্লাহর দান স্টোর, অর্গানিক মাঠ ও স্কাইলার্ক ড্রিংকিং ওয়াটার পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে অপরিস্কার ও অপরিছন্ন জায়গায় মুরগি জবাই, মুরগি জবাইয়ের দোকানে পর্যাপ্ত পানি সংযোগ না থাকা, স্বাস্থ্যসম্মত ভাবে মুরগি জবাই ও সংরক্ষণ বিষয়ে বেশ কিছু অনিয়ম পরিলক্ষিত হয়। এছাড়াও দোকানে মূল্য তালিকা না টাঙ্গানো, ট্রেড লাইসেন্স না থাকার অনিয়ম পাওয়া যায়। অনিরাপদ ভাবে মুরগি জবাই ও সংরক্ষণ করা হলে নিরাপদ মুরগিও অনিরাপদ হয়ে যেতে পারে, যা জীবনহানিসহ নানা রোগের মূল কারন হতে পারে। তাই খুচরা মুরগি বিক্রেতাদেরকে নিরাপদ মুরগি জবাই ও সংরক্ষন বিষয়ে করনীয়, নির্দেশনা প্রদান ও সতর্ক করা হয়।

সকাল ১১:০০টা হতে পরিচালিত অভিযানে ৫টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় মোট ২৩০০০।- (তেইশ হাজার টাকা মাত্র) প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা করা হয়।

অভিযানে মূল্য তালিকা প্রদর্শন না করা, খাদ্য দ্রব্যে অননুমোদিত রং ও কেমিকেল ব্যবহার,অপরিষ্কার, নোংরা পরিবেশে খাদ্য উৎপাদন এবং মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের জন্য সংরক্ষণের দায়ে উক্ত জরিমানা করা হয়।

অভিযানে জমির সওদাগরের মুরগি দোকান, আলীশাহ দরবার পোল্ট্রিকে অপরিষ্কার, অপরিচ্ছন্ন ও নোংরা পরিবেশে মুরগি জবাই ও বিক্রির দায়ে ২,০০০ টাকা করে, ৪,০০০টাকা, কর্নফুলী ডিপাটমেন্টাল স্টোরকে মেয়াদউত্তীর্ণ ও ভেজাল পণ্য রাখার দায়ে ৪,০০০টাকা, আল্লাহর দান স্টোরকে অপরিষ্কার, অপরিচ্ছন্ন ও নোংরা পরিবেশে খাদ্য উৎপাদন এবং মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের জন্য সংরক্ষণের দায়ে ৫,০০০ টাকা, অর্গানিক মাঠকে বিএসটিআই অনুমোদনবিহীন ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের জন্য খাদ্য সংরক্ষন ও বিক্রির দায়ে ১০,০০০টাকা প্রশাসনিক জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযানে চানমিয়া সওদাগর এলাকায় স্কাইলার্ক ড্রিংকিং ওয়াটার প্রতিষ্ঠানটি বিএসটিআই লাইসেন্স ছাড়া মানহীন ও অস্বাস্থ্যকর পরিবেশে মিনারেল ওয়াটার উৎপাদনে থাকায় সম্পূর্ন সিল গালা করে বন্ধ করা হয়।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ-সিএমপি- এর একটি চৌকশ টিমের সহায়তায় উপর্যুক্ত অভিযান পরিচালনা করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular