১৩৪ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন ওয়ার্নার

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদকঃ

১৩৪ বছরের পুরনো রেকর্ড ভেঙে নতুন এক রেকর্ডে নাম লিখিয়েছে অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। তবে রেকর্ড করলেও স্বস্তিতে থাকতে পারছেন না এই ওপেনার। কারণ ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার ওপেনার হিসেবে সবচেয়ে বেশি বল খেলে শূন্য  রানে আউট হয়েছেন তিনি।

গতকাল হোবার্টে সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের পঞ্চম এবং শেষ টেস্টে ব্যাট করতে নেমে এই অনাকাঙ্ক্ষিত রেকর্ডে নাম লেখান ওয়ার্নার। আর এতেই ভেঙে যায় ১৩৪ বছরের পুরোনো রেকর্ড। এতদিন ধরে রেকর্ডটি ছিল ওপেনার স্যামি জোন্সের। তিনি ১৮৮৮ সালের অ্যাশেজ সিরিজে ফেব্রুয়ারিতে ২০ বলে শূন্য রান করেছিলেন।

এইদিকে দুই দল মিলে হিসেব করলে এই অনাকাঙ্ক্ষিত রেকর্ডে থাকছে না ওয়ার্নারের নাম। ১৯৭১ সালের অ্যাশেজে সিডনি টেস্টে ২৯ বলে খেলে ০ রানে আউট হয়েছিলেন ইংল্যান্ডের ওপেনার ব্রায়ান লাকহার্স্ট। অ্যাশেজ সিরিজে ওপেনারদের মধ্যে এটিই সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউটের রেকর্ড।

অন্যদিকে বিশ্ব ক্রিকেটের সব দেশের ওপেনারদের মধ্যে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়ার রেকর্ডটি নিউজিল্যান্ডের ওপেনার ড্যারেন ম্যারির। তিনি ১৯৯৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৯ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি।

এছাড়া যদি ওপেনারদের বাদ দিয়ে টেস্টে যেকোনো পজিশনে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়া ব্যাটসম্যানদের হিসেব করলে এই রেকর্ডে সবার প্রথমে নাম আসবে নিউজিল্যান্ডের পেসার জিওফ অ্যালটের। তিনি ১৯৯৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৭ বল খেলে ০ রানে আউট হন।

সর্বশেষ