বঙ্গবন্ধুর সজ্ঞা ও প্রজ্ঞা ছিল অতুলনীয়: ড. কলিমউল্লাহ

বঙ্গবন্ধুর সজ্ঞা ও প্রজ্ঞা ছিল অতুলনীয়: ড. কলিমউল্লাহ

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৪৩তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক দেওয়ান নুসরাত জাহান,ছোলমাইদ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আফরোজা বেগম নীলা,উত্তর কুমিল্লা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য মোঃ জাকির হোসেন আজাদ ও নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা ।
সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপসচিব মিজানুর রহমান এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল।
সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধুর সজ্ঞা ও প্রজ্ঞা ছিল অতুলনীয়।
প্রধান অতিথির বক্তৃতায় আর্জিনা খানম বলেন,গণমানুষের কল্যাণকেন্দ্রিক স্বাধীন সার্বভৌম বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
আবদুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুর আকাঙ্ক্ষা ধারণ করে যদি সকল রাজনীতিবিদ ও সর্বস্তরের সমাজপতিরা দেশের প্রতিটি মানুষের জন্য “খাদ্য, বাসস্থান, শিক্ষা ও উন্নত জীবন” প্রতিষ্ঠার রাষ্ট্রীয় মূল দর্শন বাস্তবায়নে সচেষ্ট হতো তাহলে অনেক আগেই জাতি উন্নত ও মানবিক রাষ্ট্র পেত।
বক্তারা বলেন,বঙ্গবন্ধুর প্রাজ্ঞ রাজনৈতিক চিন্তা, চেতনা, দর্শন সব সময়ই দেশের প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণে নিবেদিত ছিল ।

আজকের আলোচনা সভায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ অর্ণব।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড.তানভীর ফিত্তীণ আবীর,শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক মোঃ আবু সালেক খান, দৈনিক কুষ্টিয়া পত্রিকার সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির এবং
বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন’র আইসিটি ডিভিশনের প্রোগ্রামার আহসান হাবীব রাসেল।
এছাড়াও আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক জনাব দিপু সিদ্দিকী এবং সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা ।

সর্বশেষ