তুরস্কের ইস্তাম্বুলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপিত

তুরস্কের ইস্তাম্বুলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপিত

 

ইস্তাম্বুল, ১৮ ডিসেম্বর ২০২১ :

 

মহান বিজয় দিবসের ৫০ বছরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার  সুবর্ণজয়ন্তী তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে উদ্‌যাপিত হয়েছে। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ′বাংলাদেশ নাইট′ এর আয়োজন করে। অনুষ্ঠানে তুরস্কের রাজনীতিবিদ, ব্যবসায়ীবৃন্দ, শিক্ষাবিদ, সাংস্কৃতিক ও মিডিয়া ব্যক্তিত্ব এবং প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করে।

কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু শুধু একটি সার্বভৌম দেশ ও জাতিসত্ত্বা, নিজস্ব মানচিত্র এবং লাল সবুজ পতাকাই দেননি বরং ক্ষুধা, দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্নও দেখিয়েছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সে স্বপ্নের বাস্তবায়ন হতে চলেছে।

কনসাল জেনারেল বাংলাদেশের এ উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদার হতে তুর্কিদের আমন্ত্রণ জানিয়ে বলেন, দু′দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এখন অনেক শক্তিশালী ও সম্প্রসারিত। ইতোমধ্যে আংকারায় বঙ্গবন্ধুর নামে একটি পার্কের নামকরণ করা হয়েছে এবং জ্যাদ্দেসিতে বঙ্গবন্ধুর একটি আবক্ষ ভাস্কর্য উন্মোচন করা হয়েছে, যা দুই দেশের ভ্রাতৃপ্রতিম সম্পর্ককে আরো জোরদার করবে।

অনুষ্ঠানে কনস্যুলেটের উদ্যোগে ও শাকিল রেজা ইফতির পরিচালনায় নির্মিত ‘তুরস্কে বঙ্গবন্ধু’ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। উল্লেখ্য, এটিই বঙ্গন্ধুর উপর তুর্কি ভাষায় নির্মিত প্রথম প্রামাণ্যচিত্র, যেখানে তুর্কির প্রখ্যাত ইতিহাসবিদ, লেখক, সাংস্কৃতিক ও ব্যবসায়ীবৃন্দ বঙ্গবন্ধু সম্পর্কে অনুভূতি ব্যক্ত করেছেন।

সর্বশেষ