বঙ্গবন্ধুর সহমর্মিতার বোধ ছিল অসাধারণ: ড. কলিমউল্লাহ

বঙ্গবন্ধুর সহমর্মিতার বোধ ছিল অসাধারণ: ড. কলিমউল্লাহ

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৩৬তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন আবৃত্তিকার কাজী জাহাঙ্গীর এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল,ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি,অস্ট্রেলিয়া থেকে ড. তানভীর ফিত্তীণ আবীর এবং কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংকের কর্মকর্তা খোরশেদ আলম।
সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর থেকে জয় পাল।
সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধুর সহমর্মিতার বোধ ছিল অসাধারণ।
কাজী জাহাঙ্গীর বঙ্গবন্ধুর উপর স্বরচিত কবিতা আবৃত্তি করেন এবং বঙ্গবন্ধুকে নিয়ে বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভা আয়োজন করার জন্য জানিপপকে ধন্যবাদ জানান।
বিশেষ অতিথির বক্তৃতায় আবদুস সাত্তার দুলাল বিবেকবান এবং বুদ্ধিজীবীদের রাজনীতিতে সম্পৃক্ত করার আহ্বান জানান।
আর্জিনা খানম বলেন,সারা পৃথিবী খুঁজে বঙ্গবন্ধুর মতো এমন অসাধারণ নেতা পাওয়া দুষ্কর।
খোরশেদ আলম বলেন আমরা এতই হতভাগা যে, পাকিস্তানিরাও সাহস করেনি বঙ্গবন্ধুকে হত্যা করতে,স্বাধীন দেশে সেই বঙ্গবন্ধুকেই হত্যা করা হয়েছিল।
ড.আবীর বুদ্ধিজীবী হত্যার সঙ্গে যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত তাদেরকে ফিরিয়ে এনে বিচার করার দাবী জানান।
গবেষক সালেক খান বলেন, ১৪ই ডিসেম্বর যে সকল বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিল, সেই সকল কীর্তিমান মানুষের অভাব পুরণ করার জন্য সমাজ ও শিক্ষা ব্যাবস্থায় প্রয়োজনীয় উদ্যোগ নেয়া রাষ্ট্রের অন্যতম কর্তব্য।
দিপু সিদ্দিকী বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত করার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা সংগ্রামের প্রতিটি ক্ষেত্রে এদেশের বুদ্ধিজীবীদের ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।
সভায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ অর্ণব।
আজকের আলোচনায় বক্তব্য উপস্থাপন করেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক মোঃ আবু সালেক খান,রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী,জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক দেওয়ান নুসরাত জাহান এবং পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম।
এছাড়াও আলোচনায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।

সর্বশেষ