বঙ্গবন্ধু ছিলেন উদার মানবিকতার অনন্য দৃষ্টান্ত : শ্রম প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধু ছিলেন উদার মানবিকতার অনন্য দৃষ্টান্ত : শ্রম প্রতিমন্ত্রী

 

ঢাকা ১১ ডিসেম্বর ২০২১ :

 

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন আকাশের মতো উদার, মানবিকতার দিক থেকে অনন্য, একাধারে সবাইকে আপন করে নেয়ার বিরল গুণের অধিকারী।

‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত ‘বঙ্গবন্ধুর জীবন ও রাজনৈতিক দর্শন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আজীবন শোষিত ও নির্যাতিত শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় সংগ্রাম করেছেন। প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক এবং সকল প্রাথমিক বিদ্যালয়কে সরকারীকরণ করেছেন, সকল শিল্প-কলকারখানাকে রাষ্ট্রায়াত্ব শিল্প হিসেবে ঘোষণা দেন। স্বাধীনতার পরপরই শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করতে শ্রম আইন প্রণয়ন করেন, শ্রম আইনে কারখানার লভ্যাংশের নিদিষ্ট অংশ শ্রমিকদের প্রদানের বিষয়টি সংযুক্ত করেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় ১৯৭২ সালে জাতির পিতার ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর সদস্যপদ লাভ করে। বাংলাদেশ ১৯৭২ সালের ২২ জুন আইএলসি সম্মেলনে ৬টি কোর-কনভেনশনসহ ২৯টি কনভেনশন অনুসমর্থন করে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের আগেই সরকার সমাজের সকল স্তরের মানুষের জীবনমানের উন্নয়ন নিশ্চিত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহীর সভাপতিত্বে সেমিনারে ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যলয়ের প্রাক্তন উপাচার্য ড. পবিত্র কুমার সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন এবং আইএলও এর কান্ট্রি ডিরেক্টর তোমো পুতিআইনেন বক্তৃতা করেন।

সর্বশেষ